শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ বিমান বাহিনীতে উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা কোর্স উদ্বোধন

বাংলাদেশ বিমান বাহিনীতে উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা কোর্স উদ্বোধন

উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা প্রদানের কোর্স ‘ফার্স্ট এইড লাইভ সেভিং কোর্স’ উদ্বোধন করেছেন বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত। বৃহস্পতিবার বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে ৪ সপ্তাহ ব্যাপী এ কোর্স উদ্বোধন করা হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিমান বাহিনীর বিভিন্ন ঘাঁটিতে এই প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করা হয়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে সহকারী পরিচালক মোহাম্মদ রেজা উল-করিম শাম্মী এ তথ্য জানান। তিনি জানান, জাতীয় যেকোন ধরনের দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ বিমান বাহিনী সব সময় সহায়তা করে আসছে।

এরই ধারাবাহিকতায়, বাংলাদেশ বিমান বাহিনী করোনাভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় বাংলাদেশ সরকারের প্রকাশিত নীতিমালা অনুসরণ করে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। চিকিৎসা সহায়তা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ বিমান বাহিনীর একটি মেডিকেল টিম সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে। যারা যেকোনো প্রয়োজনে সশস্ত্র বাহিনীর মেডিকেল টিমের সঙ্গে সমন্বিতভাবে সেবা প্রদান করবে। এই টিমের সদস্যদের উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা উপর প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে এই কোর্স চালু করা হয়। 

প্রশিক্ষণপ্রাপ্ত বিমান বাহিনীর সদস্যরা শুধুমাত্র বিমান বাহিনীর সদস্যদের সেবা প্রদানের জন্য নয়। প্রয়োজনে সশস্ত্র বাহিনীর মেডিকেল টিমের সঙ্গে সমন্বিতভাবে সেবা প্রদান করবে। 

উদ্বোধনী অনুষ্ঠানে বিমান বাহিনী প্রধান তার বক্তব্যে করোনাভাইরাস প্রতিরোধে প্রশিক্ষণপ্রাপ্ত বিমান বাহিনীর সদস্যরা সক্রিয় ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন। তিনি সবাইকে দেশপ্রেম ও নিষ্ঠার সঙ্গে নিজ নিজ দায়িত্ব পালনের প্রতি সচেষ্ট থাকতে আহ্বান জানান। দেশের এই সঙ্কটময় পরিস্থিতিতে বিমান বাহিনী সর্বদা যেকোনো প্রয়োজনে সহায়তা প্রদানে প্রস্তুত আছে বলে সবাইকে আসস্ত করেন।

তিনি আরো জানান, করোনাভাইরাস প্রতিরোধে বিমান বাহিনীর প্রত্যেকটি ঘাঁটিতে ‘করোনা সমন্বয় ও মনিটরিং সেল’ স্থাপন করা হয়েছে। এরইমধ্যে করোনাভাইরাস সংক্রমণ রোধে বাংলাদেশ বিমান বাহিনী প্রভোস্ট পেশার বিমানসেনারা ঢাকার হাজি ক্যাম্পে কোয়ারেন্টাইনে রাখা বিদেশ থেকে আসা যাত্রীদের নিরাপত্তা বিধান করছেন। মাঠ পর্যায়ে বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ পুলিশ ও অন্যান্য সংস্থার পাশাপাশি বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যদেরকে বিভিন্ন জায়গায় মোতায়েন করা হয়েছে। 

এছাড়া বিমান বাহিনী তাদের নিজস্ব এলাকায় জনসমাগম নিয়ন্ত্রণ, বিমান বাহিনী সদস্যদের হোম কোয়ারেন্টাইন ও চিকিৎসা বহরগুলোতে আইসোলেশন ওয়ার্ড নিশ্চিতকরণসহ প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করেছে। অপরদিকে দেশের বিভিন্ন এলাকায় জীবাণুনাশক স্প্রেসহ বিমান বাহিনীর সব ঘাঁটি এবং পার্শ্ববর্তী এলাকায় নিম্ন আয়ের জনগণকে উপযুক্ত প্যাকেটের মাধ্যমে চাল, ডাল, পেঁয়াজ, সাবান, ফলসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি বিতরণ করা হচ্ছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই