বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফ্রিজ যাচ্ছে মহাকাশে, আইসক্রিম খেতে পারবেন নভোচারীরা

ফ্রিজ যাচ্ছে মহাকাশে, আইসক্রিম খেতে পারবেন নভোচারীরা

মহাকাশে বসে আইসক্রিম খাওয়ার ইচ্ছে হতেই পারে! কিন্তু তা তো সম্ভব নয়, কারণ সেখানে ফ্রিজ নেই। তবে এবার এই কষ্ট কিছুটা হলেও ঘুচবে। পৃথিবী থেকে ৩টি ফ্রিজ যাচ্ছে ইন্টারন্যাশনাল স্পেস সেন্টারে।

জানা গেছে, মার্কিন মহাকাশ সংস্থা নাসা’র সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে ইউনিভার্সিটি অব কলোরাডোর গবেষক ও ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা ৮টি ফ্রিজ তৈরি করেছে। এর মধ্যে ৩টি ফ্রিজ যাচ্ছে ইন্টারন্যাশনাল স্পেস সেন্টারে।

পৃথিবীর ফ্রিজের থেকে কিছুটা আলাদাভাবে কাজ করবে সেগুলো। সাধারণ ফ্রিজ ভেতরটা ঠাণ্ডা রাখে কিন্তু বাইরে তাপ ছাড়ে। মহাকাশে তাপ সৃষ্টি হলে তা বাতাসের মাধ্যমে ছড়ায় না, এক জায়গায় স্থির থাকে। ফলে ফ্রিজ অতিরিক্ত গরম হতে পারে। এই সমস্যা এড়াতে আইএসএসে থাকা ওয়াটার কুলিং সিস্টেমকে কাজে লাগিয়ে তাপ বের করে ফ্রিজ ঠাণ্ডা রাখা হবে।

ইন্টারন্যাশনাল স্পেস সেন্টার (আইএসএস) থেকে দিন রাত ১৬ বার সূর্যাস্ত ও সূর্যদোয় দেখা যায়। এমন নয় যে সেখানে ‘ফ্রিজ’ নেই। তবে সেটা খাবার রাখাতে নয়, বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার কাজে ব্যবহৃত হয়। সেগুলোর নাম ফ্রিজ নয়, সাইন্স ইনকিউবেটর।

তবে খাবার রাখার জন্য ফ্রিজ পেয়ে নিশ্চয়ই খুশি নভোচারীরা। এদিকে নাসা চায় নভোচারীরাই নিজেদের জন্য তারতাজা খাবার উৎপাদন করুক। উৎপাদন শুরু করলে সংরক্ষণেরও প্রয়োজন পড়বে। সে চিন্তা থেকেই ফ্রিজ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

পাহাড়ে ট্র্যাকিং করতে যেমন কয়েক দিনের রসদ সঙ্গে নিতে হয় তেমনি মহাকাশে যাওয়ার সময়ও নভোচারীরা খাবার সঙ্গে নেন। যেগুলো পচবে না সেগুলোই শুধু নিয়ে যেতে পারেন। চাইলে তারা গরুর মাংসও খেতে পারেন তবে সেগুলো বিস্কিটের মতো শক্ত করে প্রক্রিয়াজাত করা থাকে। প্যাকেট থেকে বের করে খেতে হয়।

মহাকাশে লবণ ও গোলমরিচের গুঁড়া খাওয়া মানা। কারণ এগুলো উড়ে বেড়ায়। এরপর বিভিন্ন জায়গায় আটকে যায়। নভোচারীদের চোখে মুখেও এগুলো প্রবেশ করতে পারে। তাই লবণ ও গোলমরিচ শুধু লিকুইড ফর্মেই খেতে হয়।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর