বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফেসবুকের উষ্ণতা কমাতে নতুন পদক্ষেপ

ফেসবুকের উষ্ণতা কমাতে নতুন পদক্ষেপ

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নেয়া হলো নতুন এক পদক্ষেপ। ফেসবুকের উষ্ণতা কমাতে রাজনীতিকে আর স্থান দেবে না ফেসবুক।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র এক প্রতিবেদন সূত্রে জানা গেছে, রাজনীতির বেশকিছু অংশকে আর গ্রহণ করবে না ফেসবুক।  কানাডা, ব্রাজিল, ইন্দোনেশিয়াতে চলতি সপ্তাহেই এই নিষেধ জারি করেছে ফেসবুক। আগামী সপ্তাহে মার্কিন দেশেও এই নিষেধ জারি হবে।

ফেসবুক জানিয়েছে, তারা বেশ কয়েকটি রাজনৈতিক দলকে টার্গেট করেছে। কোনো ধরনের বিদ্বেষমূলক আচরণ যাতে ফেসবুক থেকে না ছড়ায় সেদিকে তারা নজর রাখছেন।

এ প্রসঙ্গে ফেসবুকের প্রতিষ্ঠাতা ও সিইও মার্ক জুকারবার্গ জানান, ফেসবুকে তারা রাজনীতির কাদা ছোঁড়াছুঁড়ি করতে চান না। তবে সামাজিক সাইট হওয়ার ক্ষেত্রে তারা এটিকে রুখতেও পারছেন না।

মার্ক জুকারবার্গ আরো জানান, তারা একটি বিকল্প সফটওয়্যার তৈরি করছেন যার ফলে দ্রুত বিদ্বেষমূলক মন্তব্যকে ধরা সক্ষম। কোনো ফেসবুক ইউজার পোস্ট করা মাত্রই সেটিকে স্ক্যান করবে এটি। এরপর এটি সহজেই বিচার করবে এটি কোন ধরনের মন্তব্য। সে অনুযায়ী এটি তারা প্রকাশ হতে দেবেন না। পুরো কাজটি মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই হবে। ফলে ইউজার সহজেই বুঝতে পারবেন তার মন্তব্যটি কেন পোস্ট হল না।

এরইমধ্যে এ বিষয়ে কাজ করতে শুরু করে দিয়েছে ফেসবুক। ভবিষ্যতে বিশ্বের প্রতিটি দেশেই এটি ছড়িয়ে পড়বে। তবে এক্ষেত্রে বিভিন্ন রাজনৈতিক দলের ফেসবুক পেজগুলো বেশি মাত্রায় নজরে থাকবে বলে জানিয়েছেন তারা।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর