শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ফুসফুস ভালো রাখবে যে পানীয়

ফুসফুস ভালো রাখবে যে পানীয়

সারাবিশ্বে আতঙ্কের অপর নাম করোনাভাইরাস। করোনায় মারা গেছে লাখো লাখো মানুষ। প্রতিদিনই মৃত্যুর মিছিলে যোগ হচ্ছে নতুন নতুন নাম। আক্রান্তের সংখ্যাও বেড়ে চলেছে। নিশ্চয়ই জানেন, করোনা সবচেয়ে বেশি ক্ষতি করে ফুসফুসের। মূলত করোনায় ফুসফুসের সমস্যার কারণেই মৃত্যু ঘটছে।

এছাড়াও দেখা গেছে, করোনা আক্রান্ত ব্যাক্তিদের বেশিরভাগই করোনা সেরে গেলেও ফুসফুসের নানা সমস্যায় ভুগছেন। যা মোটেও ভালো লক্ষণ নয়। তাইতো আমাদের এখন থেকেই সতর্ক হওয়া জরুরি। আমাদের সবারই ফুসফুসের প্রতি আরও বেশি যত্নবান হওয়া দরকার।  

জানা জরুরি, মানবদেহের দুটি গুরুত্বপূর্ণ অঙ্গ হচ্ছে ফুসফুস এবং হৃদযন্ত্র। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতিদিন ৯২ শতাংশ দূষিত বায়ু আমরা নিঃশ্বাসের সঙ্গে গ্রহণ করি। যা ক্রমান্বয়ে ক্ষতি করছে আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি অঙ্গের। জানেন কি, ফুসফুস ভালো রাখতে সাহায্য করে স্বাস্থ্যকর ডায়েট। এরমধ্যে কিছু পানীয় আছে যা ফুসফুস ভালো রাখতে সহায়তা করে। চলুন জেনে নেয়া যাক সেই পানীয়গুলো সম্পর্কে বিস্তারিত-

এলাচ চা

এটি ফুসফুসের স্বাস্থ্য ঠিক রাখার পাশাপাশি পাচনতন্ত্রকে ঠিক রাখতে সহায়তা করে। এলাচের সুগন্ধ মনকে শান্ত রাখতেও সহায়তা করে।

পিপার্মেন্ট চা

পিপার্মেন্ট চা শ্বাসকষ্টের সমস্যা দূর করে। এটি শ্লেষ্মা পরিষ্কার করে এবং গলাব্যথা হ্রাস করে। এছাড়াও ফুসফুসের নানা সংক্রমণ প্রতিরোধ করে।

হলুদ পানি বা দুধ

প্রতিদিন হলুদ খেলে শ্বাসকষ্ট দূর হয়। হলুদে কারকুমিন নামে একটি উপাদান রয়েছে যা ফুসফুসকে সুস্থ রাখে এবং প্রাকৃতিকভাবে শক্তিশালী করে তোলে। এটি শরীরে উপস্থিত টক্সিন সরিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ঘুমাতে যাওয়ার আগে প্রতি রাতে পানি বা দুধে হলুদ দিয়ে পান করা স্বাস্থ্যের জন্য ভালো।

আদা চা

আদা চায়ে রয়েছে শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরির বৈশিষ্ট্য। যা সাধারণ কাশি এবং সর্দি নিরাময়ে সহায়তা করে। এটি শ্বাসনালীর থেকে বিষাক্ত পদার্থ পরিষ্কার করতে সাহায্য করে। পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং জিঙ্ক সমৃদ্ধ হওয়ায় আদা চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। এছাড়াও আবহাওয়া বদলে জ্বর আসে, বা সর্দি কাশি হয়, সেটাও নির্মূল করে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই