শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রথম সমাবর্তনে প্রস্তুত কুমিল্লা বিশ্ববিদ্যালয়!

প্রথম সমাবর্তনে প্রস্তুত কুমিল্লা বিশ্ববিদ্যালয়!

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রথম সমাবর্তন আজ সোমবার বিকেল ৩টায় হবে। বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে ২ হাজার ৮৮৮ শিক্ষার্থী এ সমাবর্তনে অংশ নিচ্ছেন। এতে রাষ্ট্রপতি ও কুমিল্লা বিশ্ববিদ্যালয় চ্যান্সেলর মো. আবদুল হামিদ উপস্থিত থাকবেন। সমাবর্তনে ১৪ শিক্ষার্থীকে ‘চ্যান্সেলর অ্যাওয়ার্ড’ প্রদানের জন্য মনোনীত করা হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও ইউজিসির চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ। সমাবর্তন বক্তা হিসেবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ডিগ্রিধারীদের উদ্দেশে বক্তব্য প্রদান করবেন।

সূচি অনুযায়ী সমাবর্তনে অংশগ্রহণকারী ডিগ্রিধারীদের সোমবার দুপুর সাড়ে ১২টা থেকে দুপুর ২টার মধ্যে অনুষ্ঠানস্থলে আসন গ্রহণ করতে হবে। আমন্ত্রিত অতিথিদের বিকেল আড়াইটার মধ্যে সমাবর্তনস্থলে আসন গ্রহণ করতে হবে।

দুপুর ২টা ৫৫ মিনিটে শোভাযাত্রার মাধ্যমে সমাবর্তনের আনুষ্ঠানিকতা শুরু হবে। বিকেল ৩টায় রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয় চ্যান্সেলরের আগমনের পর জাতীয় সংগীত পরিবেশন করা হবে। ৩টা ৯মিনিটে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর সমাবর্তন উদ্বোধনের কথা রয়েছে।

এরপর পর্যায়ক্রমে কুবি উপাচার্য, ইউজিসি চেয়ারম্যান, শিক্ষা উপমন্ত্রী, সমাবর্তন বক্তা ও সবশেষে সভাপতির ভাষণ প্রদান করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরমধ্যে রাষ্ট্রপতি ডিগ্রি এবং স্বর্ণপদক প্রদান করবেন। বিকেল ৪টা ৩মিনিটে সমাবর্তনের আনুষ্ঠানিকতা শেষ হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সমাবর্তনে ৬টি অনুষদের মোট ৫ হাজার ৬৪৮জন শিক্ষার্থীকে মূল সনদ প্রদান করা হবে। এরমধ্যে স্নাতক পর্যায়ের ৩ হাজার ৫৬১জন ও স্নাতকোত্তর পর্যায়ে ২ হাজার ৮৭ জন।

বিজ্ঞান অনুষদে মোট ১ হাজার ২জন (স্নাতক: ৬৬১ জন, স্নাতকোত্তর: ৩৪১ জন); কলা ও মানবিক অনুষদে মোট ৮৬৩ জন (স্নাতক: ৫২৮ জন, স্নাতকোত্তর: ৩৩৫ জন); সামাজিক বিজ্ঞান অনুষদে মোট ১ হাজার ৪০৫ জন (স্নাতক: ৮৭৬ জন, স্নাতকোত্তর: ৫২৯ জন); বিজনেস স্টাডিজ অনুষদে মোট ১ হাজার ৯৩৮ জন (স্নাতক: ১ হাজার ১৬৭ জন, স্নাতকোত্তর: ৭৭১ জন); প্রকৌশল অনুষদে মোট ৪৪০ জন (স্নাতক: ৩২৯ জন, স্নাতকোত্তর: ১১১ জন)। আইন অনুষদভুক্ত আইন বিভাগ থেকে এখনো কোন শিক্ষার্থী ডিগ্রি অর্জন করেনি। সমাবর্তনে অংশগ্রহণে মোট ২ হাজার ৮৮৮ জন শিক্ষার্থী নিবন্ধন করেছেন।

সমাবর্তনস্থলে আগতদের আমন্ত্রণপত্রটি অব্যশই সঙ্গে আনতে হবে। ডিগ্রিধারীদের সঙ্গে জাতীয় পরিচয়পত্র অথবা পাসপোর্ট সঙ্গে রাখতে বলা হয়েছে। এছাড়া মোবাইল ফোন, হ্যান্ডব্যাগ, ব্রিফকেস, ক্যামেরা, ছাতা ও পানির বোতল বা অন্যকোন ইলেক্ট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করা যাবে না।

সমাবর্তনস্থলে শুধুমাত্র নিবন্ধিত ডিগ্রিধারী ও আমন্ত্রিত অতিথিবৃন্দ প্রবেশ করতে পারবেন। ডিগ্রিধারীদের সঙ্গে আগত অভিভাবক ও সন্তানেরা ক্যাম্পাসের অভ্যন্তরে প্রশাসনিক ভবন ও অ্যাকাডেমিক ভবনসমূহে অবস্থান করতে পারবেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই