শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পুরুষেরা ওজন কমাতে পারেন এসব উপায়ে

পুরুষেরা ওজন কমাতে পারেন এসব উপায়ে

বিশ্বের সব মানুষই এখন শরীরের বাড়তি ওজন নিয়ে দুশ্চিন্তায় ভোগেন। একদিকে শরীরের বাড়তি ওজন অন্যান্য রোগ সৃষ্টি করছে, অন্যদিকে দুশ্চিন্তা থেকে একসময় হতাশার দিকে চলে যাচ্ছেন। শরীরের ওজন কমাতে কতো কিছুই না করছেন। কঠোর ডায়েট মানা,সেই সঙ্গে শারীরিক কসরত। কিছুতেই কমছে না ওজন।   

শরীরের ওজন একবার বেড়ে গেলে তা কমানো কিন্তু একেবারেই সহজ কাজ নয়। এজন্য শুরুতেই আপনাকে মনস্থির করে নিতে হবে। এরপর অনিয়ন্ত্রিত জীবনযাপন গুছিয়ে নিন। রুটিনমাফিক চলার চেষ্টা করুন। এছাড়াও খাবার দাবারে আপনাকে সচেতন হতেই হবে। ফাস্টফুড বা ভাজাপোড়া খাবার একেবারেই খাবেন না। 

এছাড়া ওজন কমাতে কিছু উপায় মানতে পারেন। বিশেষ করে পুরুষেরা। পুরুষদের ওজন কমানো নারীদের চেয়ে একটু কঠিনই বটে। কেননা নারীরা ঘরে থেকে সময়মতো খাওয়া, ঘুম কিংবা শরীরচর্চা করতে পারলেও পুরুষের জন্য তা একটু ঝামেলার। তবে চলুন জেনে নেয়া যাক পুরুষরা কীভাবে খুব সহজে ওজন কমাতে পারবেন-

> কাজের ফাঁকে হালকা ব্যায়াম করতে পারেন। প্রতি বছরের শুরুতে আপনি হয়তো ভাবেন, এ বছরটাতে শরীরচর্চায় মনোযোগী হবো। কিন্তু শেষ পর্যন্ত সেই প্রতীজ্ঞা ধরে রাখা কঠিন হয়ে যায়। ব্যস্ত জীবনে শরীরচর্চার জন্য আলাদা করে সময় নাও মিলতে পারে। তাই কাজের ফাঁকে ফাঁকে ১০ থেকে ১৫ মিনিট হাঁটুন। অফিসে লিফটের পরিবর্তে সিঁড়ি ব্যবহার শুরু করতে পারেন। 

> সময়ের সঠিক ব্যবহার করুন। বাসায় থাকার কিংবা আড্ডার সময়টিকেও আপনি এক্ষেত্রে কাজে লাগাতে পারেন। বন্ধুদের সঙ্গে দৌড় বা সাইকেল চালানোর আয়োজন করতে পারেন। বন্ধুবান্ধব এবং পরিবারের সঙ্গে ছুটির দিনে খেলাধুলা করতে পারেন। এতে শরীর এবং মন উভয়ের জন্য একটি আনন্দদায়ক হবে।

> শরীরের ওজন বেড়ে যাওয়ার অন্যতম কারণ হচ্ছে অসময়ের ঘুম। অনেকেই আছেন রাত জাগেন, সেটা কাজের জন্যই হোক কিংবা ব্যক্তিগত। রাত জাগলে খেতে দেরি হয়ে যায় অনেক সময় এছাড়াও অপ্রররযাপ্ত ঘুম আপনার শরীরের ওজন বাড়িয়ে দিতে পারে। আবার ঘুম ভালো না হলে মাইগ্রেন, ক্র্যাঙ্কনেস, ব্যাকথেস মতো অনেকগুলো স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। 

গবেষণায় দেখা গেছে যে, যাদের ঘুম ভালো হয় না তারা সাধারণত অতিরিক্ত খাবার খান। ফলে শরীরে অতিরিক্ত ক্যালোরি জমা হয়। একজন প্রাপ্ত বয়ষ্ক মানুষের প্রতিদিন ৬ থেকে ৮ ঘণ্টা ঘুমানো উচিত।

> নিজের প্রতি মনোযোগী হোন। কাজগুলো কীভাবে সহজ হবে, কীভাবে নিজেকে আরও কিছুটা সময় দেয়া যাবে, কী করলে মন ভালো থাকবে সেদিকে খেয়াল রাখুন। ২৫-৩৫ বছর বয়সের মধ্যে পুরুষের স্ট্রেসের কারণে ওজন বাড়তে পারে। তাই স্ট্রেস যেন না আসতে পারে সেদিকে নজর দিন।

> খাবারে প্রটিনের পরিমাণ বাড়িয়ে দিন। প্রোটিন হলো ওজন কমানোর ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অংশ। কারণ এটি ক্ষুধা দমন করে, বিপাক বাড়ায়, পেশী টিস্যু গঠন এবং বজায় রাখতে সহায়তা করে। কিছু ভালো প্রোটিন উৎসের মধ্যে রয়েছে মুরগি, ডিম, টার্কি, গরুর মাংস, মাছ বা উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন পাউডার।

> অ্যালকোহল এবং জাঙ্ক ফুড বাদ দিন। ভাজাভুজির পরিবর্তে সাধারণ চিপস, পপকর্ন, কেক, ক্যাল চিপস, বাদাম এবং অন্যান্য স্বাস্থ্যকর খাবার খান।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই