শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পিসি কেনার সময় যেসব বিষয়ে খেয়াল রাখবেন

পিসি কেনার সময় যেসব বিষয়ে খেয়াল রাখবেন

আধুনিক বিশ্বে কম্পিউটার ছাড়া এক মুহূর্তও কল্পনা করা যায় না। মানুষের জীবনযাত্রা থেকে শুরু করে শিক্ষা ক্ষেত্র, ব্যবস্যা প্রতিষ্ঠান, অফিস-আদালত, বিনোদন পর্যন্ত প্রায় প্রতিটি ক্ষেত্রেই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কম্পিউটারের ব্যবহার রয়েছে।

পার্সোনাল কম্পিউটার হিসেবে ডেস্কটপ কম্পিউটারের চাহিদা সবচেয়ে বেশি। কাজের ধরনের উপর ভিত্তি করে পিসি কেনা উচিত কারণ এতে আপনার টাকার সাশ্রয় হবে তেমনি পিসিটির পূর্ণ ব্যবহার হবে।

অনলাইন ক্লাসের জন্য: এক্ষেত্রে স্বল্প বাজেটের একটি পিসিই যথেষ্ঠ। ৭ থেকে ১০ হাজার টাকার মধ্যে ডুয়েল কোর অথবা প্রথম জেনারেশনের কোর আই-৩ নির্বাচন করলেই ভালো হয়।

কারণ এ বাজেটের পিসিগুলো সবার সাধ্যের মধ্যে। তাছাড়া ৪ জিবি র‌্যাম, সাধারণ মাদারবোর্ড, গ্রাফিক্স বিল্ট-ইন, ডিভিডি রম থাকতে হবে। আর ক্লাসের জন্য একটু বড় মনিটর নিলে ভালো হয় যেমন ১৯ ইঞ্চি। ৫০০ জিবির সাধারণমানের হার্ড ডিস্ক ছাত্রদের জন্য যথেষ্ঠ।

গ্রাফিক্সের কাজ করার জন্য: সাধারণত গ্রাফিক্সের কাজগুলো করার জন্য অনেক ভারি সফটওয়্যারের প্রয়োজন হয়। তাই এক্ষেত্রে সর্বোনিম্ন ৩০ হাজার টাকার পিসির দরকার হবে। এই ধরনের পিসি গেমিং পিসি হিসেবেও পরিচিত। কোর আই-৭ এর লেটেস্ট জেনারেশনের প্রসেসর নির্বাচন করা উচিত।

১৬ জিবি র‌্যাম এবং ইন্টেল চিপের মাদারবোর্ড গ্রাফিক্স কাজের জন্য ভালো পারফরম্যান্স দিবে। আর স্টোরেজ হিসেবে এসএসডি এবং হার্ড ডিস্ক দুটোই নির্বাচন করা উচিত। এসএসডি অপারেটিং সিস্টেমকে অনেক দ্রুত গতিতে লোড করবে আর হার্ড ডিস্ক বিভিন্ন ফাইল স্টোরেজ হিসেবে ব্যবহার করা যাবে। অবশ্যই আলাদা ভালো মানের ৪ জিবির গ্রাফিক্স কার্ড থাকতে হবে।

অফিসিয়াল কাজের জন্য: অফিসিয়াল কাজ করার জন্য পিসি কিনতে হলে সর্বনিম্ন ২০ হাজার টাকার পিসি যথেষ্ঠ। এক্ষেত্রে কোর আই-৫ এর যে কোন জেনারেশন দিয়ে অফিসের সব কাজ করা যাবে। সাথে ৮জিবি র‌্যাম এবং এসএসডি নির্বাচন করবেন। ডিভিডি ড্রাইভ থাকলে ভালো কারণ এতে বিভিন্ন ধরনের সফটওয়্যার সহজেই ইনস্টল করতে পারবেন।

তাছাড়া আপনার পছন্দ মতো কেসিং, মাউস, কী-বোর্ড ইত্যাদি নিতে পারেন তবে গেমিং বা ডিজাইনিং এর জন্য আলাদা ভালোমানের পাওয়ার ইউনিট কিনে নিবেন। আর প্রসেসর এবং গ্রাফিক্স কার্ডের জন্য আলাদা কুলারের দরকার হতে পারে।

পিসি এবং প্রয়োজনীয় জিনিসের দাম আপনি কেনার আগে অনলাইন থেকে দেখে নিতে পারেন যেমন দাম তুলনা করার ওয়েবসাইট বিডিস্টল.কম থেকে পিসির সর্বশেষ দাম যাচাই করে নিতে পারেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই