শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পিতা-মাতার যেসব আচরণে সন্তানের আত্মবিশ্বাস নষ্ট হয়

পিতা-মাতার যেসব আচরণে সন্তানের আত্মবিশ্বাস নষ্ট হয়

সন্তানের ভবিষ্যৎ সুন্দর করার পেছনে পিতা-মাতার অবদান সব থেকে বেশি। একজন সন্তানের আত্মবিশ্বাস সর্বপ্রথম গড়ে ওঠে পিতা-মাতার কাছ থেকেই। তবে অনেক অভিভাবকই সন্তানের ভালো করতে যেয়ে বিপরীতটা করে বসেন।

অধিকাংশ পিতা-মাতাই সন্তান প্রতিপালনের সঠিক পদ্ধতিটি সম্পর্কে অনভিজ্ঞ। যার ফলে এমন কিছু আচরণ তারা সন্তানদের সঙ্গে করেন, যা তাদের আত্মবিশ্বাস নষ্ট করে দেয়। যা অনেক পিতা-মাতাই জানেন না। চলুন তবে জেনে নেয়া যাক পিতা-মাতার কোন আচরণগুলো সন্তানের আত্মবিশ্বাস নষ্ট করে-  

> অনেক পিতা-মাতা আছেন যারা সন্তানের প্রতি অতিরিক্ত অভিযোগপ্রবণ হয়। এর ফলে সন্তান হতাশায় ভুগে। যা ধীরে ধীরে তার আত্মবিশ্বাস নষ্ট করে দেয়।

> সন্তানের প্রতিভার জায়গাটিকে গুরুত্ব না দিয়ে তার ওপর জোর খাটান অনেক মা-বাবাই। এতে সন্তানরা ইচ্ছার বিরুদ্ধে সেসব কাজগুলো করেন। এতে তারা নিজে কিছু করার আত্মবিশ্বাস হারিয়ে ফেলে।    

> সন্তানের কোনো কাজে প্রশংসা না করাও এরর একটি কারণ। সন্তানের করা যে কোনো চেষ্টার ফলাফল ভালো কিংবা খারাপ হতে পারে। কিন্তু অনেক পিতা-মাতাই সন্তান সে কাজে সফল না হলে খারাপ মন্তব্য করেন। যা পরবর্তীতে তার নতুন করে কিছু করার আত্মবিশ্বাস নষ্ট করে দেয়।

> অনেক পিতা-মাতাই সন্তানকে অতিরিক্ত শাসন করেন। এতে তার মধ্যে ভয় ঢুকে যায়। যা তার আত্মবিশ্বাস ধংস করে দেয়। স্টিফেন কিং এর একটি গল্প আছে দ্য বুগিম্যান। সেখানে একটি চরিত্রে বলা হয়, 'If a kid doesn't get over being afraid of the dark when he's little, he never gets over it.' অর্থাৎ, আপনার সন্তান ছোট থাকা অবস্থাতেই তার অন্ধকারের ভয় আপনাকেই কাটাতে হবে। নইলে সে সারাজীবন সেই অন্ধকারের ভয় থেকে বের হয়ে আসতে পারবে না।

> সাম্প্রতিক সাইকোলজির রিসার্চে পরীক্ষিত যে, সন্তানকে কিছু শেখাতে হলে আগে নিজে সেটি করুন। মানে উপদেশ দেয়া বন্ধ করে, নিজে ওইটা করে  সন্তানকে দেখান। তা না হলে সন্তান ওই জিনিসই শিখবে যা আপনি করছেন।

> সন্তানের বুদ্ধি বিকাশের বড় একটি মাধ্যম হচ্ছে তার সহপাঠী ও খেলার সঙ্গী। অনেক পিতা-মাতা বন্ধুদের সঙ্গে মিশতে বাধা দেন। যা মোটেও ঠিক নয়। বরং, সহপাঠিদের সঙ্গে খেলাধুলা, মারামারি, লাফালাফি, ঘুরাঘুরি ইত্যাদি বিষয়গুলো তার বুদ্ধিবৃদ্ধি করে। এর ফলে সে আত্মবিশ্বাসীও হয়ে ওঠে।  

> পিতা-মাতার সব থেকে খারাপ একটি আচরণ হচ্ছে তুলনা দেয়া। নিজ সন্তানকে অন্যের সঙ্গে তুলনা দিয়ে বার বার তার অক্ষমতা তুলে ধরেন অনেকে পিতা-মাতাই। এর ফলে সন্তান তার নিজের প্রতি বিশ্বাস হারিয়ে ফেলে। তার মনোবলও দূর্বল হয়ে যায়। তাই এই কাজটি করা বন্ধ করুন।

> অনেক পিতা-মাতাই সন্তানকে কৃতজ্ঞতার চর্চা করান না। আত্মবিশ্বাসী হতে কৃতজ্ঞতা খুবই জরুরি। দার্শনিক সীসেরো বলেছিলেন, কৃতজ্ঞতা কেবল মহান সদগুণই না, অন্য সকল সদগুণের মা-বাবা।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই