বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

দেশজুড়ে সুনাম ছড়াচ্ছে তাড়াশের খেজুরের গুড়

দেশজুড়ে সুনাম ছড়াচ্ছে তাড়াশের খেজুরের গুড়

খেজুরের রসে তৈরি সিরাজগঞ্জের পাটালী গুড় দারুণ জনপ্রিয় হয়ে উঠছে। জেলার গণ্ডি ছাড়িয়ে বর্তমানে এই গুড় চলে যাচ্ছে দেশের সর্বত্র। এমনকি প্রবাসীদের কাছেও পৌঁছে যাচ্ছে স্বজনদের সহায়তায়। ঐতিহ্যবাহী তাড়াশের খেজুরের গুড় ঢাকাসহ বিভিন্ন এলাকার পাইকাররা কিনে নিয়ে যাচ্ছে।

শীত শুরুতেই জেলার তাড়াশ উপজেলায় সু-স্বাদু খেজুরের রস থেকে পাটালী গুড় তৈরির ধুম পড়ে যায়। এই অঞ্চলের লাল রঙের এটেল মাটির খেজুর গাছের রস যেমন মিষ্টি ও সু-স্বাদু, তেমনি খেজুর গুড়ের রঙ ও স্বাদ অন্য অঞ্চলের গুড়ের চাইতে সম্পূর্ণ আলাদা। এ কারণে তাড়াশ এলাকার গুড়ের সুনাম রয়েছে দেশজুড়ে। যা এখন বাণিজ্যিক রূপ ধারণ করেছে।

সরেজমিনে তাড়াশ উপজেলার কাঁস্তা গ্রামে গিয়ে দেখা যায়, তিনজন গাছিয়া গুড় তৈরিতে ব্যস্ত। কাজের ফাঁকে কথা হয় তাদের সঙ্গে।

রাজশাহী জেলার বাঘা থানার গাছিয়া জাকির হোসেন জানান, ভোর রাতে খেজুর গাছ থেকে রস নামিয়ে চুলায় রস জ্বাল দেয়া শুরু হয়। প্রায় ১ ঘন্টা জ্বাল দিয়ে তৈরি করা হয় পাটালি, দানা, ঝোলা গুড়সহ নানা প্রকারের সু-স্বাদু গুড়। তিনি আরও জানান, প্রতি কেজি গুড় ৮০ থেকে ৯০ টাকা দরে বিক্রি করা হয়। দেশের বিভিন্ন এলাকা থেকে পাইকাররা এসে এখান থেকে গুড় কিনে নিয়ে বিক্রি করেন বিভিন্ন হাট-বাজারে।

পার্শ্ববর্তী নাটোর জেলা থেকে আসা গাছিয়াদের পাশাপাশি স্থানীয় গাছিয়ারাও এ কাজের সঙ্গে যুক্ত। মৌসুমে প্রতি গাছে ৩ কেজি গুড় বা নগদ টাকা দিয়ে অগ্রহায়ণ মাস থেকে ফাল্গুন মাস পর্যন্ত খেজুর গাছ ইজারা নিয়ে প্রতিটি চুলায় দিনে ৪০ থেকে ৫০ কেজি গুড় তৈরি করে। এতে মৌসুমে তাদের ব্যয় বাদে আয় হয় অন্তত ৩০ থেকে ৪০ হাজার টাকা।

জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, তাড়াশ উপজেলায় সারি সারি দাঁড়িয়ে আছে প্রায় ৩০ হাজার খেজুর গাছ। তবে যেভাবে প্রতিনিয়ত নিধন করা হচ্ছে খেজুর গাছ, তাতে অদূর ভবিষ্যতে রসনা-বিলাসী এসব খেজুরের গুড় পাওয়া কষ্টসাধ্য হয়ে যাবে।

জেলা কৃষি কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আবু হানিফ জানান, খেজুর গাছ বৃদ্ধি ও গাছের সঠিক পরিচর্যা করতে গাছিয়াদের সব সময় পরামর্শ দেওয়া হচ্ছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক