বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

থানকুনি পাতার মাধ্যমে বয়সের প্রভাব কমান

থানকুনি পাতার মাধ্যমে বয়সের প্রভাব কমান

আমাদের দেশে গ্রামে গঞ্জে একটি ওষধি গুনাগুণ সমৃদ্ধ পাতা দেখতে পাওয়া যায় সেটা হল থানকুনি । থানকুনি আমাদের সবার পরিচিত একটি ভেষজ উদ্ভিদ । আমাদের দেশে এটি অনাদরে অবহেলায় যেখানে সেখানে বেড়ে উঠে । ছোট ছোট পাতা বিশিষ্ট এই উদ্ভিদটি দেখতে অনেক সাধারণ হলেও এর উপকারিতা কিন্তু অনেক। আমাদের বিভিন্ন রোগের চিকিৎসায় থানকুনি পাতার অবদান অপরিসীম। এ থেকে পাওয়া ভেষজ তেল অনেক চিকিৎসায় ব্যবহৃত হয়ে থাকে। থানকুনি পাতার অনেক উপকারিতার মধ্যে অন্যতম একটি হল এটি নিয়মিত খেলে এটি আমাদের শরীরে বয়সের প্রভাব পড়তে দেয় না। একই সাথে শরীর দুর্বলতা কাটাতে এর ভুমিকা অনেক। আসুন জেনে নিই কিভাবে থানকুনি উদ্ভিদ আমাদের বয়স ধরে রেখে শারীরক দুর্বলতা দূর করে।

তাহলে আসুন এখন জেনে নেওয়া যাক কিভাবে থানকুনি পাতা বয়সের ছাপ দূর করতে সাহায্য করে থাকে :

খাওয়ার নিয়মাবলি :

শরীরে বয়সের প্রভাব কমায় থানকুনি পাতা । প্রথমে থানকুনি পাতা বেটে রস বের করে নিতে হবে । এরপর প্রতিদিন সকালে দুই চামচ থানকুনি পাতার রস খেতে হবে । তবে থানকুনি পাতার সবথেকে ভালো ফলাফল পেতে দুধের সাথে দুই চামচ থানকুনি পাতার রস মিশিয়ে প্রতিদিন রাতে ঘুমানোর আগে খেতে পারেন । এই উদ্ভিদ আপনার শরীরে বয়সের কোনো প্রভাবই ফেলতে দেয় না ।

থানকুনি যেভাবে কাজ করে থাকে :

আমরা থানকুনি পাতার গুণাবলি সম্পর্কে সবাই কমবেশি জেনে থাকি । আমাদের শরীরের কোন নানা ধরনের সমস্যা সমাধানে থানকুনি অনেক কাজ করে থাকে । আমাদের বয়স বাড়ার সাথে সাথে আমাদের শরীরের অনেক রকম পরিবর্ত্ন হতে শুরু করে । এর মধ্যে অন্যতম হলো বয়স বাড়ার সাথে সাথে আমাদের ত্বকের চামড়া ঝুলে যায় এবং আমাদের পেশীর শক্তি কমে যায়। এছাড়াও আমাদের বয়স বাড়ার সাথে সাথে মস্তিষ্কের ভিতরের স্নায়ু কোষের সংখ্যা কমতে থাকে। আর থানকুনি পাতা এসব সমস্যা নিরাময়ে দারূন কাজ করে। আসলে থানকুনি পাতায় আছে প্রচুর পরিমানে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন সি এবং আরও অনেক উপকারি সব উপাদান। আমাদের শরীরে যখন ফ্রি র‍্যাডিকেলসের পরিমাণ বেড়ে যায় তা প্রভাব ফেলে আমাদের ইমিউন সিস্টেমের ওপর। এর প্রভাব পড়ে আমাদের ত্বকে। ফ্রি র‍্যাডিকেলসের হাত থেকে বাঁচার প্রয়োজন অ্যান্টি অক্সিডেন্ট। যা পাওয়া যায় থানকুনি পাতায়। এছাড়াও এতে থাকা ভিটামিন সি আমাদের রোগ প্রতিরোধ করে আমাদের ত্বকের উপকার করে থাকে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর