শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

তিন হাজার বছরের পুরনো ওষুধেই সারছে করোনাভাইরাস

তিন হাজার বছরের পুরনো ওষুধেই সারছে করোনাভাইরাস

বিশ্ব জুড়েই এক আতঙ্কের নাম করোনাভাইরাস। এখন পর্যন্ত চীনসহ ২৭টি দেশে ছড়িয়েছে ভাইরাসটি। চীনে এখনো পর্যন্ত মৃতের সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ৭৫ হাজার ছাড়িয়ে গেছে। এর ফলে স্বাভাবিক ভাবেই চিন্তিত গোটা বিশ্ব। আরো বেশি চিন্তার কারণ হলো, করোনাভাইরাস প্রতিরোধে এখনো কোনো প্রতিষেধক আবিষ্কৃত হয়নি।

হুবেই প্রদেশের স্বাস্থ্য বিভাগের প্রধান ওয়াং হেশেং জানান, করোনাভাইরাস প্রতিরোধ করা হবে চীনা ওষুধেই। চীনের উহানের হাসপাতালে এরইমধ্যে প্রায় তিন হাজার বছরের পুরনো ঐতিহ্যবাহী ওষুধ ব্যবহার করে রোগীদের চিকিত্সা শুরু করা হয়েছে। হেশেং আরো জানান, এরইমধ্যে ট্র্যাডিশনাল চাইনিজ মেডিসিন এর বিশেষজ্ঞদের দুই হাজার ২০০ জনের একটি দল পৌঁছে গিয়েছেন হুবেই প্রদেশে। সেখান থেকেই দাবানলের মতো ছড়িয়ে পড়েছিল এই করোনাভাইরাস। 

হেশেং-এর দাবি, ঐতিহ্যবাহী চাইনিজ ওষুধ প্রয়োগে এরইমধ্যে তারা ভালো ফলও পেয়েছেন। ১৫ হাজার করোনাভাইরাসে আক্রান্ত রোগীকে এই ওষুধের মাধ্যেমে চিকিত্সার জন্য গড়ে তোলা হয়েছে নতুন দু’টি হাসপাতালও।

করোনা ভাইরাসে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো, শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় করে আক্রান্ত ব্যক্তির মৃত্যু ঘটায় ভাইরাসটি। এদিকে করোনা ভাইরাসের বিস্তার রোধে বিজ্ঞানীরা এখনো আশার আলো দেখাতে পারেননি। তবে বিজ্ঞানীরা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষার উপায় হিসেবে মাস্কে মুখ-নাক ঢেকে বেরোনোর পরামর্শ দিচ্ছেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই