বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

তাড়াশে শীতের পিঠা বিক্রীর ধুম

তাড়াশে শীতের পিঠা বিক্রীর ধুম

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার হাট-বাজারগুলোতে শীতের পিঠা বিক্রীর ধুম পড়েছে। প্রতিদিন সকাল ও সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত চলে এ পিঠা বিক্রী। উপজেলার তাড়াশ বাজারের কলেজগেট, বাসষ্ট্যান্ড, বাজারের মধ্যে, শহীদ মিনার চত্বর, পশ্চিমবাধসহ বিভিন্ন বাজারে চলছে রমরমা পিঠা বিক্রীর ধুম।

সরেজমিনে তাড়াশ পৌর শহরের বাসষ্ট্যান্ড এলাকায় দেখা যায়, পিঠা তৈরি করছেন দোকানী আর দলবেধে শিশু, কিশোরসহ সকল শ্রেনীর মানুষ শীতের পিঠা খেতে ভিড় করছেন। ভাপা পিঠা, চিতই পিঠা, ঝাল পিঠা, সবজি পিঠাসহ হরেক রকমের বাহারি পিঠা পাওয়া যায় এসব দোকানে।

তাড়াশ উপজেলা সহকারী শিক্ষা অফিসার মো. মাহমুদুল হাসান বলেন, সন্ধ্যার পর শীতের আমেজে দাড়িয়ে পিঠা খেতে দারুন ভাল লাগে। কারণ গ্রাম বাঙ্গলার ঐতিহ্যবাহি পিঠা গুলো খেতে দারুন মজাদার। চাকুরীর জন্য গ্রামে আর তেমন যাওয়া হয় না। তাই লোভনীয় এসব পিঠা দেখলেই সেই ছেলেবেলার কথা মনে পড়ে যায়।

স্থানীয় আবুল কালাম আজাদ বলেন, আগেকার দিনের মত আর সেই বাহারী পিঠার স্বাদ পাই না। আগের দিনে পরিবারের সবাইকে নিয়ে কত মজা করে বাড়িতে পিঠা তৈরি করে খেতাম। এখন হাটবাজারে সকালে ও বিকালে পিঠা তৈরি করে বিক্রী করেন। তাই আর কষ্ট করে বাড়িতে তৈরি করতে হয় না। বাজারেই কিনে খাওয়া হয়।

পিঠা বিক্রেতা মোতালেব হোসেন জানান, প্রতিদিন সকালে আধামন চালের গুড়া দিয়ে পিঠা তৈরি করে বিক্রী করি। আর সন্ধ্যায় প্রায় ৩০ কেজি চালের গুড়া লাগে। এতে ব্যবসাও ভাল হয়। প্রতিদিন আয় হয় প্রায় দেড় হাজার টাকা। তাছাড়া অনেকেই পিঠা খায় ও বাড়ির জন্য নিয়েও যান।

তাড়াশ বাজারের পিঠা বিক্রেতা শহিদ আহমেদ বলেন, শীত আসলেই প্রতিবছর সকালে ও বিকালে পিঠা বিক্রী করি। বেচাবিক্রী খুব ভাল হয়। এতে করে চাল ও জ্বালানী খরচ বাদে প্রতিদিন প্রায় এক হাজার থেকে ১২শত টাকা লাভ হয়।

তাড়াশ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাবুল শেখ বলেন, শীতকাল আসলেই নানান রকমের পিঠা বিক্রীর ধুম পড়ে হাটবাজারে। রসনাবিলাশ লোকজন পিঠা খেতে ভিড় করেন দোকানগুলো। আর এ পিঠা খেতে খুবই মজাদার।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর