শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

তাড়াশে বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে রোপা আমনধান রোপণে ব্যস্ত কৃষক

তাড়াশে বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে রোপা আমনধান রোপণে ব্যস্ত কৃষক

চলনবিল অধ্যুষিত তাড়াশ উপজেলার কৃষকেরা  এ বারের বন্যার ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে রোপা আমন ধান রোপণে ব্যস্ত সময় পার করছেন। চলনবিলে এ বছর হঠাৎ করে পানি বৃদ্ধির ফলে রোপা আমন, সবজি সহ নানা ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তার পরেও বন্যার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে কৃষকেরা দিনরাত অবিরাম পরিশ্রম করে যাচ্ছেন আমন ধান রোপণে। 

এ বারের বন্যায় উপজেলার ৮টি ইউনিয়নের মধ্যে সব চাইতে বেশী ক্ষতি গ্রস্থ হয়েছে বারুহাস, তালম, দেশীগ্রাম, মাধাইনগর ও তাড়াশ সদর  ইউনিয়নের পুর্বাঞ্চল। তাড়াশ উপজেলায় প্রায় ৬শ হেক্টর জমির বিভিন্ন ধরনের ফসলের সম্পুর্ণ রুপে ক্ষতি হয়েছে। তবু ও থেমে নেই ওই এলাকার কৃষকেরা। ইতো মধ্যেই কোমর বেধে লেগে পড়েছেন রোপা আমন ধান রোপণে। বীজতলা নষ্ঠ হওয়ায় নতুন করে বীতলা তৈরী সহ রোপা আমন ধান রোপণে দিন রাত পরিশ্রম করছেন কৃষকেরা। 

তাড়াশ উপজেলার দেশীগ্রাম ইউনিয়নের আড়ংগাইল গ্রামের কৃষক মোঃ আব্দুল কুদ্দুস জানান, এ বছরের বন্যায় আমার বোপনকৃত রোপাআমন ধানের বীজতলা সম্পুণর্ রুপে নষ্ট হয়ে গেছে। বিভিন্ন এলাকা ও হাট-বাজার থেকে অধিক মুল্যে রোপা আমন ধানের চারা কিনে জমিতে রোপণ করতে হিমসিম খেতে হচ্ছে। তারমত বন্যায় ক্ষতিগ্রস্থ আর ও অনেক কৃষক বর্তমানে রোপা আমন ধান রোপণ করতে বেশ কষ্ঠ করছেন। অনেক কৃষক রোপা আমন ধান রোপন করতে সার, বীজ, কীটনাশক ক্রয় করতে দাদন ব্যবসায়ীদের নিকট থেকে চড়া সুদে ঋণ নিতে বাধ্য হচ্ছেন। 

তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফুনাহার লুনা জানান, এবারের বন্যায় ক্ষতি গ্রস্থ কৃষকেরা যেন ক্ষতি পুশিয়ে উঠতে পারে  তার জন্য ৭ হেক্টর জমিতে বীজতলা তৈরীতে ব্যাপক ভাবে উৎসাহিত করা হয়েছে। তা ছাড়া ১টি ভাসমান বীজতলা তৈরী করা হয়েছে। ৪শ জন কৃষককে বিনামুল্যে সার ও বীজ দেয়া হয়েছে। বন্যার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে তাড়াশ উপজেলায় ১৩ হাজার হেক্টর  জমিতে রোপা আমন চাষের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে।  তিনি আর ও জানান , আর যদি পুনরায় বন্যা বা প্রাকৃতিক দুর্যোগ না হয় তা হলে তাড়াশ উপজেলার কৃষকেরা বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে সক্ষম হবেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই