মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

তারেকসহ ১০ আসামিকে ফের ইন্টারপোলে রেড নোটিশভুক্তির চেষ্টা

তারেকসহ ১০ আসামিকে ফের ইন্টারপোলে রেড নোটিশভুক্তির চেষ্টা

বহুল আলোচিত ২১শে আগস্টের গ্রেনেড হামলা মামলার যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে আবারও ইন্টারপোলের রেড নোটিশভুক্ত করার জন্য অনুরোধ জানানো হয়েছে। এবার ২১শে আগস্টের গ্রেনেড হামলা মামলার পাশাপাশি মানি লন্ডারিং মামলায় তার বিরুদ্ধে রেড নোটিশ করার চেষ্টা চলছে।

এছাড়া গ্রেনেড হামলার পলাতক অপর ৯ আসামির বিরুদ্ধে রেড নোটিশ জারির জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করছে মামলার তদন্তকারী সংস্থা সিআইডি। বিষয়টি নিশ্চিত করেছেন ইন্টারপোলের বাংলাদেশ শাখা অফিসের প্রধান (এনসিবি) ও পুলিশের সহকারী উপমহাপরিদর্শক (এআইজি) মহিউল ইসলাম।

বর্তমানে ২১শে আগস্টের গ্রেনেড হামলা মামলায় ইন্টারপোলের রেড নোটিশভুক্ত আছেন চার জন। তারা হলেন—জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের নেতা মোহাম্মদ মাওলানা তাজউদ্দিন (মৃত্যুদণ্ডপ্রাপ্ত), রাতুল আহমেদ বাবু ওরফে রাতুল বাবু (এরা দুজন সাবেক শিক্ষা উপমন্ত্রী বিএনপির নেতা আবদুস সালাম পিন্টুর ভাই), খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব আবদুল হারিছ চৌধুরী ও হানিফ পরিবহনের মালিক মোহাম্মদ হানিফ (মৃত্যুদণ্ডপ্রাপ্ত)। প্রাপ্ত তথ্যে জানা যায়, এর আগে ২০১৫ সালে ইন্টারপোল তারেক রহমানের বিরুদ্ধে রেড নোটিশ জারি করেছিল। এরপর ২০১৬ সালের মার্চ মাসে জানা যায় তা প্রত্যাহার করা হয়েছে। এ ব্যাপারে তখন পুলিশ সদর দপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছিল, জাতীয় ও আন্তর্জাতিক লবির মাধ্যমে নিজের স্বপক্ষে বিকৃত ও বিভ্রান্তিকর তথ্য উপস্থাপন করে তারেক রহমান ইন্টারপোলের রেড নোটিশ বাতিল করিয়েছেন।

যাদের নামে রেড নোটিশের প্রক্রিয়াধীন

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, ডিজিএফআইয়ের সাবেক পরিচালক মেজর জেনারেল এ টি এম আমিন আহমদ, লেফটেন্যান্ট কর্নেল (অব.) সাইফুল ইসলাম জোয়ার্দার, জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের নেতা মোহাম্মদ খলিল, জাহাঙ্গীর আলম বদর, ইকবাল, মাওলানা আবু বকর ওরফে হাফেজ লোকমান হাওলাদার, মুফতি আবদুল হাই, মাওলানা লিটন ওরফে দেলোয়ার হোসেন ওরফে জোবায়ের ও মুফতি শফিকুর রহমান।

উল্লেখ্য, ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলায় ২৪ জন মারা যান। আহত হন কয়েক শ নেতাকর্মী।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই