শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

তাড়াশে জমি থেকে বুদবুদ শব্দ, গ্যাস কিনা ধারনা এলাকাবাসীর

তাড়াশে জমি থেকে বুদবুদ শব্দ, গ্যাস কিনা ধারনা এলাকাবাসীর

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার নওগাঁ ইউনিয়নের খালখুলা গ্রামের পুর্ব মাঠে একই গ্রামের আব্দুর রশিদের জমিতে গ্যাস বা প্রাকৃতিক কোনো সম্পদ থাকতে পারে বলে ধারনা করছেন জমির মালিক ও এলাকাবাসী। জমি থেকে বুদবুদ শব্দ করে পানি উঠছে, গ্যাস কিনা খতিয়ে দেখারও দাবী তাদের।

রোববার বিকালে (৫জুলাই) নিশ্চিত করেছেন জমি মালিকের ভাতিজা আসিফ ইকবাল। জমি মালিকের ভাতিজা আসিফ ইকবাল জানান, গত কয়েকদিন যাবত তার চাচা আব্দুর রশিদের জমিতে মাটি ফেটে বের হওয়া পানির বুদবুদ শব্দ কেন্দ্র করে তিনদিন ধরে উৎসুক জনতার ভীড় লেগেই আছে। এমনকি ওই জমির পানিতে পাটকাঠিতে আগুন ধরিয়ে দিলে পানিতে আগুন লেগে যায়। আবার নিভে যায়।

জমি মালিক আব্দুর রশিদ জানান, আমার জমির পানির বুদবুদ শব্দ শুনতে পাই। এসময় উক্ত জায়গার পানি সারাক্ষন কযেকদিন যাবত বুদবুদ করে গ্যাসের মত কিছু একটা বের হচ্ছে। তাছাড়া নিচ থেকে স্রোতের মত পানি শব্দ করে বের হচ্ছে। তবে সাধারণ পানির চেয়ে ঐ পানির ঘনত্ব বেশি এবং পানির উপরের অংশে কেরোসিন তেলের মত পদার্থ জাতীয় কিছু ভাসছে। তাছাড়া বোতল বা পাতিলে রাখা পানির উপরে তৈল জাতীয় কিছু ভাসছে।

তবে আমাদের ধারনা অনেক আগে এখানের মাটির নিচে কোন আবর্জনা বা গর্ত থাকতে পারে। যা থেকে পানি বের হচ্ছে। সেহেতু ঐ পানির কাছে আগুন নিলে আগুন নিভে যায় সেহেতু এটা মিথেইল গ্যাসও হতে পারে। তবে পেট্রোবাংলা সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষই এ ব্যাপারে ভাল বলতে পারবেন।

স্থানীয় ইউপি সদস্য মোঃ মজিবর রহমান বলেন, হঠাৎ মাটির নিচে পানির কলকল শব্দ ও পানি বের হওয়াকে এলাকাবাসির ধারনা এখানে কোন গ্যাস বা প্রাকৃতিক সম্পদ থাকতে পারে। তবে পরিক্ষা না করে গ্যাস কিনা বলা যাবে না।

তাড়াশ ফায়ার ডিফেন্স ষ্টেশনের টিম লিডার আব্দুল্লাহ আল মাহমুদ বলেন, বিষয়টি খনিজ ও জ্বালানী মন্ত্রনালয়ের । তাছাড়া উপজেলা নিবার্হী অফিসার কে জানান , তাহলে তিনি সব কিছু দেখবেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই