মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ট্রাম্পকে সরাতে পেন্স রাজি না হলেও এগোবেন পেলোসি

ট্রাম্পকে সরাতে পেন্স রাজি না হলেও এগোবেন পেলোসি

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স যদি বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অপসারণে উদ্যোগ না নেন, তাহলে হাউস অব রিপ্রেজেন্টেটিভসে ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব আনা হবে বলে জানিয়েছেন হাউসের স্পিকার ন্যান্সি পেলোসি। সংবাদমাধ্যম সিএনএনের খবরে এ কথা বলা হয়েছে।

কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার পেলোসি বলেন, ভাইস প্রেসিডেন্ট যদি প্রেসিডেন্টকে না সরান তাহলে হাউসে অভিশংসনের উদ্যোগ নেয়া হবে। স্থানীয় সময় রোববার থেকেই এ প্রক্রিয়া শুরু হবে বলে জানান পেলোসি। তিনি জানান, পেন্সকে ২৪ ঘণ্টার সময়সীমা বেঁধে দেয়া হবে।

এছাড়া পেলোসি জানান, সংবিধানের ২৫তম সংশোধনী অনুসারে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং ট্রাম্পের মন্ত্রিসভা যাতে প্রেসিডেন্টকে অপসারণ করে সে আহ্বান জানিয়ে আজ সোমবার হাউসে সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব পাসের উদ্যোগ নেয়া হবে। যেহেতু হাউসে রিপাবলিকানেরাও রয়েছেন, তাই সর্বসম্মতিক্রমে প্রস্তাবটি পাস না হলে পরদিন মঙ্গলবার তা ভোটাভুটিতে গড়াবে।

পেলোসি বলেন, আমরা সংবিধান ও গণতন্ত্র রক্ষায় জরুরি ভিত্তিতে কাজ করব। কারণ এই প্রেসিডেন্ট সংবিধান ও গণতন্ত্র উভয়ের জন্য হুমকি। যত দিন যাচ্ছে, গণতন্ত্রের ওপর আঘাতের ভয়াবহতা বেড়েই চলেছে।

আগামীকাল মঙ্গলবার বা বুধবার অভিশংসনে ভোট করা নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছেন হাউস ডেমোক্র্যাটরা। তবে এজন্য তাদের হাউসের নীতি নির্ধারক কমিটির সঙ্গে বৈঠক করতে হবে। ধারণা করা হচ্ছে, আগামীকাল মঙ্গলবারই এ বৈঠক হবে।

হাউসের সংখ্যাগরিষ্ঠ হুইপ জেমস ক্লাইবার্ন গতকাল রোববার সকালে বলেন, কংগ্রেসে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের এজেন্ডা বাস্তবায়নে এবং নীতিমালা নির্ধারণের কাজকে অগ্রাধিকার দিয়ে বাইডেনের প্রথম ১০০ দিন পর্যন্ত অপেক্ষা করা উচিত ডেমোক্র্যাটদের। এরপর সিনেটে তা পাঠানো উচিত।

এর আগে গত শুক্রবার হাউস স্পিকার পেলোসি বলেন, গত বুধবার ক্যাপিটল ভবনে হামলার ঘটনায় প্রেসিডেন্ট ট্রাম্পের ভূমিকার কারণে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন আনবেন হাউসের ডেমোক্র্যাট সদস্যেরা।

গত বুধবার জো বাইডেনের বিজয় কংগ্রেসে অনুমোদনের দিন কংগ্রেস ভবন ক্যাপিটলে হামলা চালায় ট্রাম্প সমর্থকেরা। এ ঘটনায় এক পুলিশ সদস্যসহ পাঁচজনের মৃত্যু হয়েছে। সেদিন ৬৮ জনকে গ্রেফতার করা হয়। পরে আরো বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই