বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

টেস্ট ক্রিকেটের ‘শত্রু’-কে নিয়ে আইসিসির নতুন ভাবনা

টেস্ট ক্রিকেটের ‘শত্রু’-কে নিয়ে আইসিসির নতুন ভাবনা

ক্রিকেটের চিরশত্রু বলা যায় বৃষ্টি। তীব্র গরম বা শীতে ক্রিকেট খেলা গেলেও বৃষ্টিতে একদম অসম্ভব। তবে বৃষ্টি ছাড়াও আরো একটি উপকরণ রয়েছে যা ক্রিকেট ম্যাচ পণ্ড করে দিতে পারে। সেটি হচ্ছে আলোক স্বল্পতা। এর আগেও বহু ম্যাচে আলোক স্বল্পতা বাধা হয়ে এসেছে। ইংল্যান্ড-পাকিস্তান টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচেও আলোক স্বল্পতা সমস্যা সৃষ্টি করেছে। এবার তাই বিষয়টি নিয়ে বেশ গুরুত্বের সঙ্গে নিয়ে ভাবছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। 

সাউদাম্পটন টেস্টে বৃষ্টির কারণে এমনিতেই খেলার সুযোগ কম পেয়েছে দুই দল। ম্যাচটি গড়ায়নি তৃতীয় ইনিংস পর্যন্ত। তবে এর পেছনে অন্যতম ভূমিকা পালন করেছে আলোক স্বল্পতার সমস্যা। খেলা শুরু হওয়ার পর আলো কম থাকায় বারবার ব্যাঘাত সৃষ্টি হয়েছে। ফলে আলোক স্বল্পতার নিয়মে পরিবর্তন আনার কথা ভাবছে আইসিসি। 

এই সমস্যার সমাধান হিসেবে প্রাথমিকভাবে দুটি সমাধান খুঁজে পাওয়া গেছে। প্রথমটি হচ্ছে ডে টেস্ট ম্যাচে ফ্লাডলাইটের ব্যবহার। দ্বিতীয়টি হচ্ছে দিবারাত্রির ম্যাচের মতো গোলাপি বলের ব্যবহার।

এই দুটি উপায়ের মাঝে কোনটি বেশি কার্যকরী হবে বা অন্য কোনো উপায় আরো ভালো সমাধান হিসেবে আবির্ভূত হতে পারে কি না এসব নিয়ে এরই মধ্যে চিন্তা শুরু করেছে আইসিসি। পরবর্তী সভায় এ বিষয় নিয়ে আলোচনা করা হবে বলে আইসিসির গভর্নিং বডির একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে।

সাবেক ইংলিশ ক্রিকেটার মাইকেল ভন ও অজি ক্রিকেটার শেন ওয়ার্ন দুজনই অবশ্য ফ্লাডলাইট ব্যবহারের চেয়ে গোলাপি বল ব্যবহারের পক্ষে ভোট দিয়েছেন। তবে আরো যাচাই বাছাইয়ের পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানা গেছে। 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর