শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

টনসিলের ব্যথা মুহূর্তেই সারানোর টোটকা

টনসিলের ব্যথা মুহূর্তেই সারানোর টোটকা

অনেকসময় গলার ভেতরে ব্যথা করে। ঢোক গিলতে বা খাবার খেতে গেলে সে ব্যথা আরো জানান দিয়ে ওঠে। এ ব্যথা সাধারণত টনসিলের ইনফেকশনের কারণে হয়ে থাকে। 

এটি যে কোনো বয়সী মানুষেরই হতে পারে। জিহ্বার পেছনে গলার চোয়ালের দু’পাশে গোলাকার পিণ্ডই টনসিল। দেখতে মাংসপিণ্ডের মতো হলেও এটি আসলে এক ধরনের টিস্যু বা কোষ। ভাইরাসের সংক্রমণের কারণে টনসিলের ব্যথা হয়ে থাকে। 

সর্দি কাশির জন্য দায়ী ভাইরাসগুলোই মূলত টনসিলের ব্যথার সৃষ্টি করে। তবে প্রাথমিক অবস্থায় ওষুধ ছাড়াই এ ব্যথা নিরাময় করা যায়। ঘরোয়া কিছু উপায় মানলেই মুক্তি পেতে পারেন যন্ত্রণাদায়ক টনসিলের ব্যথা থেকে। জেনে নিন উপায়গুলো-  

> এক কাপ গরম পানিতে আধা চা চামচ সবুজ চা, এক চা চামচ মধু দিয়ে ফুটিয়ে গরম থাকতেই পান করুন। দিনে দুই থেকে তিনবার এই চা পান করতে হবে। 

> এছাড়াও হলুদ দুধ খেতে পারেন। কুসুম গরম দুধের সঙ্গে সামান্য হলুদের গুড়া মিশিয়ে পান করুন। দিনে একবার পান করুন। রাতে করতে পারলে বেশি ভালো। 

> টনসিল বা যে কোনো কারণে গলা ব্যথা হোক না কেন লবণ পানির বিকল্প কিছু নেই। দিনে তিন থেকে চারবার লবণ গরম পানি দিয়ে গার্গেল করুন। গলা ব্যথা সারানোর পাশাপাশি গলার ইনফেকশন দূর করতে সহায়তা করবে। 

> আদা চা খেতে পারেন। পরিমান মতো পানি নিয়ে তাতে আদা আর চা পাতা ফুটিয়ে নিন। ছেকে পানিটা নিয়ে নিন। এবার এই চা দিনে এক থেকে দুইবার পান করুন। 

> টনসিলের ব্যথা কমাতে দুর্দান্ত এক দাওয়াই লেবুর রস। এক গ্লাস গরম পানিতে এক চামচ লেবুর রস, এক চামচ মধু আর সামান্য লবণ মিশিয়ে গলা ব্যথা না যাওয়া পর্যন্ত দিনে দুই থেকে তিন পার পান করুন।  

> এক গ্লাস পরিমাণ পানিতে এক চা চামচ হলুদ গুঁড়া দিয়ে জ্বাল করুন। দিনে দুইবার এই চা পান করুন। 

ঘরোয়া এই টোটকাগুলোর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তাই নিশ্চিন্তে আপনি এগুলো ব্যবহার করতে পারেন। তবে এগুলো ব্যবহারেও টনসিলের ব্যথা ভালো না হলে চিকিৎসকের পরামর্শ নিন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক