বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

জেলেদের আরো ১২ হাজার টন চাল বরাদ্দ

জেলেদের আরো ১২ হাজার টন চাল বরাদ্দ

সাগরে মাছ ধরা থেকে বিরত থাকা ১২টি জেলার জেলেদের দ্বিতীয় দফায় বিতরণের জন্য আরো ১১ হাজার ৯০৩ দশমিক ৫৮ টন চাল বরাদ্দ দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। 

সম্প্রতি প্রতি জেলে পরিবারকে ৩০ কেজি করে বিতরণের জন্য ডিসিদের অনুকূলে এই চাল বরাদ্দ দিয়ে মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।

এতে বলা হয়, মানবিক সহায়তা কর্মসূচির আওতায় বাংলাদেশের সামুদ্রিক জলসীমায় ৬৫ দিন (২০ মে থেকে ২৩ জুলাই) মৎস্য আহরণ নিষিদ্ধকালীন উপকূলীয় ১২টি জেলার ৫১টি উপজেলা এবং চট্টগ্রাম মহানগরীসহ সমুদ্রে মৎস্য আহরণে বিরত থাকা ৩ লাখ ৯৬ হাজার ৭৮৬টি জেলে পরিবারকে বিতরণের জন্য দ্বিতীয় কিস্তিতে পরিবার প্রতি ৩০ কেজি হারে মোট ১১ হাজার ৯০৩ দশমিক ৫৮ টন ভিজিএফ চাল বরাদ্দ দেয়া হলো।

এ চাল উপকূলীয় খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, বরগুনা, পিরোজপুর, পটুয়াখালী ও ভোলা জেলায় বরাদ্দ দেয়া হয়েছে।

এতে বলা হয়, ডিসিরা বরাদ্দ দেয়া ভিজিএফ চাল বাংলাদেশের সামুদ্রিক জলসীমায় মাছ ধরা নিষিদ্ধকালীন সমুদ্রগামী নিবন্ধিত কার্ডধারী জেলেদের মধ্যে মানবিক সহায়তা কর্মসূচি বাস্তবায়ন নির্দেশিকা অনুসরণ করবেন। এ অনুযায়ী ১৫ সেপ্টেম্বরের মধ্যে উত্তোলন ও বিতরণ সম্পন্ন করবেন। এছাড়া নিরীক্ষার জন্য প্রয়োজনীয় হিসাব সংরক্ষণ করবেন।

এতে আরো বলা হয়, ডিসিরা বরাদ্দ প্রাপ্তির তিন কার্যদিবসের মধ্যে ইউএনওদের অনুকূলে উপ-বরাদ্দ দেবেন এবং সংশ্লিষ্ট জেলা মৎস্য কর্মকর্তাকে অবহিত করবেন। ইউএনওরা উপ-বরাদ্দ প্রাপ্তির ৫ কর্মদিবসের মধ্যে ইউপি চেয়ারম্যানদের অনুকূলের ছাড়পত্র দেবেন এবং বিতরণ সূচি তৈরি করে উপজেলা মৎস্য কর্মকর্তাকে অবহিত করবেন। ডিসিরা ভিজিএফ চাল বরাদ্দ বিষয়ে সংশ্লিষ্ট এলাকার এমপিকে অবহিত করবেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই