শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জেনে নিন, কোন ব্লাড গ্রুপের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি?

জেনে নিন, কোন ব্লাড গ্রুপের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি?

এ পর্যন্ত গোটা বিশ্বে মোট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ৭১ হাজার ৪১৭ জন। এ পর্যন্ত ২১,২৯৫ জনের প্রাণ কেড়েছে এই ভাইরাস। এই ভাইরাসে ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এ পর্যন্ত ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬৬৪ আর মৃত্যু হয়েছে ১২ জনের।

প্রতিনিয়তই আতঙ্ক বাড়ছে সারা বিশ্বে। একদিকে যেমন বাড়ছে আক্রান্তের সংখ্যা, তেমনি অন্যদিকে বাড়ছে মৃতের সংখ্যাও। চিনের পরে ইতালি আর স্পেনে মৃতের সংখ্যা সব থেকে বেশি। এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে মহামারির আকার ধারণ করেছে এই ভাইরাস। কী ভাবে ঠেকানো যায় এই ভাইরাসকে, তা নিয়েই সারা বিশ্বের প্রতিটি দেশে প্রতিনিয়ত চলছে গবেষণা।

কিন্তু আপনি কি জানেন কোন ব্লাড গ্রুপের মানুষ এই ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন আর কোন ব্লাড গ্রুপের মানুষদের মধ্যে আক্রান্তের সংখ্যা কম! আসুন এই বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

আমরা সবাই জানি চিনের উহান প্রদেশে প্রথম এই ভাইরাস ধরা পড়ে। এমনকি উহানেই মৃত্যু হয় বিশ্বের প্রথম করোনা-আক্রান্তের। সেখানে আক্রান্ত ব্যক্তিদের নিয়ে গবেষণা করেছেন একদল বিজ্ঞানী। গবেষণায় সামনে এসেছে চমকে দেওয়ার মতো তথ্য। গবেষণায় জানা গিয়েছে, যে সব ব্যক্তির ব্লাড গ্রুপ A, তাঁরাই সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন এই করোনাভাইরাসে। শুধু তাই নয়, বিজ্ঞানীরা জানিয়েছেন আগামী দিনেও এই গ্রুপের রক্ত যাঁদের শরীরে আছে তাঁদেরই আক্রান্ত হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি।

এই গবেষণায় দেখা গিয়েছে, যে সব ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং যাঁরা মারা গিয়েছেন, তাঁদের মধ্যে বেশির ভাগেরই ব্লাড গ্রুপ A।অন্যদিকে বিজ্ঞানীরা জানিয়েছেন, A গ্রুপের রক্তে যেমন এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি, তেমনই O গ্রুপের রক্তের ক্ষেত্রে এই ঝুঁকিটা অনেকটাই কম। অর্থাৎ, যাঁদের শরীরে O গ্রুপের রক্ত, তাঁদের এই মারণ ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই কম। এই গবেষণাটি একমাত্র চিনের আক্রান্তদের উপরেই করা হয়েছে। তাই অন্যান্য দেশের বিজ্ঞানীরা এখনও এই তত্বের সঙ্গে একমত হতে পারেননি।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই