শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

চৌহালী প্রশাসন ও কৃষি বিভাগের উদ্যোগে হাওড় ও চলনবিলে শ্রমিক

চৌহালী প্রশাসন ও কৃষি বিভাগের উদ্যোগে হাওড় ও চলনবিলে শ্রমিক

সিরাজগঞ্জের চৌহালী প্রশাসন যথাযথ স্বাস্থ্য পরীক্ষার পর ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সহযোগিতায় প্রায় ২৫০০ জন ধান কাটার শ্রমিককে বৃহত্তর হাওড় অঞ্চল সুনামগঞ্জ, হবিগঞ্জ, কিশোরগঞ্জ এবং সেই সাথে অধ্যষিত অঞ্চল নাটোর, তারাশ ও রাজশাহীতে প্রেরণ করা হয়েছে।

এসব শ্রমিককে করোনা ভাইরাসা সংক্রান্ত সকল সরকারী বিধিবিধান মেনে চলার শর্ত সাপেক্ষে ওয়ার্ক পারমিট দেওয়া হয়েছে। উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, মানোনীয় প্রধানমন্ত্রী ও কৃষি মন্ত্রীর নির্দেশ মোতাবেক বৃহত্তর হাওড় ও চলনবিল অঞ্চলের পরিপক্ক ধান দ্রুততম সময়ে ঘরে তোলা এবং করোনা ক্রান্তিকালীন সময়ে আয় রোজগারহীন শ্রমিকদের কর্মসংস্থানের লক্ষ্যে এই উদ্যোগ হাতে নেওয়া হয়েছে। নিদেশনা মোতাবেক মাঠ পর্যায়ে কর্মরত কর্মকর্তা ও স্থানীয় জন প্রতিনিধিদের মধ্যামে প্রচারোনা চালানো হয় ।

অনেক শ্রমিক আবার বারতি কর্মসংস্থানের তাগিদেও অফিসে যোগাযোগ করেন। উল্লেখিত শ্রমিক গনকে স্থানীয় জন প্রতিনিধির মাধ্যমে পরিচয় সনাক্তকরণ করত: জাতীয় পরিচয় পত্রের এককপি ফটোকপি নেওয়া হয়।

পর্যায় ক্রমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শারিরীক পরীক্ষা করা হয় স্বাস্থ্য পরীক্ষায় উন্নতি শ্রমিকরাই চুড়ান্ত সনদ পত্র পেয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ জেরিন আহমেদ জানান যে, হাওড় ও চলনবিল অঞ্চলে ধান কাটা ব্যহত হলে তা সারাদেশের অর্থনীতির উপর প্রভাব ফেলবে। তাই, কৃষি ও কৃষকের কথা চিন্তা করেএই উদ্যোগ নেয়া হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার দেওয়ান মওদুদ আহমেদ বলেন, পথে ঘাটে যাতে শ্রমিকরা বিড়ম্বনার শিকার না হয় এজন্যই সরকারী নির্দেশ মোতাবেক এ পদক্ষেপ নেওয়া হয়।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই