মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

চিংড়ি মাছ দিয়ে চিচিঙ্গা ভাজি

চিংড়ি মাছ দিয়ে চিচিঙ্গা ভাজি

এখন বাজারে চিচিঙ্গা পাওয়া যায়। এই চিচিঙ্গা আমরা বিভিন্ন ভাবে রান্না করে খেয়ে থাকি। যে কোনো মাছ দিয়ে রান্না কিংবা ডিম দিয়ে ভাজি খেয়ে থাকি। তবে কখনো কি চিংড়ি মাছ দিয়ে ভাজি খেয়েছেন? না খেয়ে থাকলে আজই তৈরি করে খেয়ে দেখুন। এটি খেয়ে খুবই সুস্বাদু। ছোট-বড় সবাই খেতে পছন্দ করবে এটি। আর রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক চিংড়ি মাছ দিয়ে চিচিঙ্গা ভাজির রেসিপিটি-  

উপকরণ: চিচিঙ্গা দুইটি, চিংড়ি মাছ ১০০ গ্রাম, তেল এক কাপ, লবণ স্বাদ মতো, পেঁয়াজ কুচি এক কাপ, আদা বাটা আধা চামচ, রসুন বাটা আধা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ।      

প্রণালী: প্রথমে চিচিঙ্গা ধুয়ে কেটে নিন। এবার একটি প্যানে পানি গরম করে তাতে চিচিঙ্গা কুচি সিদ্ধ করে নিন। আধা সিদ্ধ হলে নামিয়ে পানি ঝরিয়ে নিন। এবার একটি প্যানে সামান্য তেল, লবণ ও হলুদ গুঁড়া দিয়ে চিংড়ি মাছগুলো ভেজে নিন। এবার ওই প্যানে বাকি তেল দিয়ে তাতে পেঁয়াজ ভেজে নিন। 

হালকা ভাজা হয়ে গেলে তাতে আদা-রসুন দিয়ে একটু ভেজে লবণ, হলুদ, মরিচ ও ধনিয়া গুঁড়া দিয়ে ভেজে একটু কষিয়ে নিন। কষানো হয়ে গেলে তাতে চিংড়ি মাছগুলো দিয়ে একটু কষিয়ে নিন। কষানো হয়ে গেলে তাতে চিচিঙ্গা দিয়ে নেড়েচেড়ে ঢেকে দিন। ভালোভাবে সিদ্ধ হয়ে গেলে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার চিংড়ি মাছ দিয়ে চিচিঙ্গা ভাজি।  

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই