বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

চার জটিল রোগ সারায় হলুদ চা, জানুন তৈরি পদ্ধতি

চার জটিল রোগ সারায় হলুদ চা, জানুন তৈরি পদ্ধতি

প্রতিদিন সকালে এক কাপ চা না হলে দিনের শুরুটাই যেন ঠিকভাবে হয় না। অফিসে, আড্ডায়, অতিথি আপ্যায়নে চা অপরিহার্য। আমাদের পছন্দের তালিকায় রয়েছে মধু চা, লেবু চা, দুধ চা, গুড়ের চা।

কিন্তু কখনো কি হলুদ চা পান করেছেন? না করে থাকলে আজই তৈরি করে খেয়ে দেখুন এই হলুদ চা।এটি খেতে খুবই সুস্বাদু এবং স্বাস্থ্যের জন্য খুবই উপকারী একটি পানীয়। এই পানীয় পান করলে যেসব উপকার পাবেন-

দৃষ্টিশক্তি ভালো হয়
চোখের ক্ষমতা বৃদ্ধিতে বাস্তবিকই টার্মারিক টি বিশেষ ভূমিকা পালন করে থাকে। আসলে হলুদের ভিতরে উপস্থিত বেশ কিছু উপকারি উপাদান শরীরে প্রবেশ করার পর এমন খেল দেখায় যে রেটিনার ক্ষমতা কমে যাওয়ার আশঙ্কা যেমন কমে, তেমনি চোখে প্রোটিনের মাত্রা বেড়ে গিয়ে যাতে অন্ধত্বের মতো ভয়ঙ্কর কিছু না ঘটে, সে দিকেও খেয়াল রাখে। তাই যারা দিনের মধ্যে আট থেকে নয় ঘণ্টা কম্পিউটারের সামনে বসে কাজ করুন, তাদের নিয়ম করে হলুদ গুঁড়া দিয়ে বানানো চা পান করা উচিত।

রক্তে কোলেস্টেরলের মাত্রা কমায়
বেশ কিছু গবেষণায় দেখা গেছে, হলুদে উপস্থিত কার্কিউমিন রক্তে জমতে থাকা এল ডি এল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। ফলে স্বাভাবিভাবেই হার্টের কোনো ক্ষতি হওয়ার আশঙ্কা হ্রাস পায়। আসলে শরীরে কোলেস্টেরলের মাত্রা যত কমতে শুরু করে, তত হার্টের ক্ষতি হওয়ার সম্ভাবনাও কমে। সেই সঙ্গে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের সম্ভাবনাও হ্রাস পায়।

ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়
নিয়মিত হলুদ চা পান করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

ক্যান্সারের ঝুঁকি কমায়
সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে, হলুদে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রপাটিজ, শরীরে যাতে ক্যান্সারের সেল জন্ম নিতে না পারে সে দিকে খেয়াল করে। ফলে স্বাভাবিকভাবেই ক্যান্সার রোগ ধারে কাছেও ঘেঁষতে পারে না। এবার নিশ্চয় বুঝতে পেরেছেন হলুদ চা খাওয়া কতটা প্রয়োজন।

এ ছাড়াও হলুদ চা হজম ক্ষমতা বাড়ায়, স্মৃতিশক্তির বিকাশ ঘটায়, ওজন নিয়ন্ত্রণ করে, মাথার খুশকি সমস্যা দূর করে,আর্থারাইটিসের ব্যথা কমায়।

 

যেভাবে বানাবেন হলুদ চা

যেভাবে বানাবেন হলুদ চা

হলুদ চা তৈরি করতে যা যা লাগবে
টি ব্যাগ, হলুদের গুঁড়া, গোলমরিচ, লেবুর রস ও মধু।

যেভাবে তৈরি করবেন
প্রথমে একটি পাত্রে এক কাপের একটু বেশি পরিমাণ পানি নিয়ে গরম করুন। পানি গরম হয়ে গেলে তাতে এক চিমটি হলুদ দিয়ে দিন। হলুদ মেশানো পানি ফুটিয়ে ছেঁকে তাতে গোলমরিচ, লেবুর রস, মধু ও টি ব্যাগ মিশিয়ে তৈরি করে ফেলুন হলুদ চা।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক