শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ঘরেই তৈরি করুন রেস্তোরাঁর মতো হালিম

ঘরেই তৈরি করুন রেস্তোরাঁর মতো হালিম

হালিম খেতে পছন্দ করেন না এমন বাঙালি বোধহয় কমই আছেন। রোজায় ইফতারে কিন্তু হালিম থাকা চাই ই চাই। এটা অনেকটা ঐতিহ্যের মতো। তবে বাইরের হালিম কতটা স্বাস্থ্যকর সে প্রশ্ন কিন্তু থেকেই যায়। 

তবে চিন্তা কি? বাড়িতেই আপনি রেস্তোরাঁর স্বাদে হালিম তৈরি করে নিতে পারবেন। যেখানে স্বাস্থ্যকর দিক যেমন বজায় থাকবে । অন্যদিকে প্রিয়জনের প্রশংসা পাওয়ার বড় এক সুযোগ আপনার জন্য। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: মুগ ডাল, মাসকলাই ডাল, মসুর ডাল, গম আর পোলাওয়ের চাল সমপরিমাণ নিয়ে নিন। সব মিলে যেন আধা কেজির মত হয়, মুরগি দেড় কেজি,পেঁয়াজ  বেরেস্তা এক কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, হলুদ  গুঁড়া  এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, গরম মশলা গুঁড়া এক টেবিল চামচ, জিরা গুঁড়া ২ চা চামচ, ধনিয়া গুঁড়া ২ চা চামচ, ধনিয়া পাতা কুচি পরিমাণ মতো, আদা কুচি পরিমাণ মতো, লবণ স্বাদ মতো,তেল আধা কাপ।

প্রণালী:  প্রথমে ডাল, গম আর পোলাওয়ের চাল ব্লেন্ডারে বা পাটায় গুঁড়া করে নিন। অল্প দানা থাকে এমনভাবে গুঁড়া করুন। ফুটানো পানি দিয়ে এগুলো ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। এবার মুরগির মাংসের সঙ্গে সব মশলা মিশিয়ে মেরিনেট করে রাখুন আধাঘণ্টা।

চুলায় বড় হাড়িতে তেল গরম করুন। এতে মেরিনেট করা মুরগির মাংস দিয়ে কষাতে থাকুন। কিছুক্ষণ পর অল্প পানি রান্না করুন ২০ মিনিট। তেল উপরে উঠে আসলে ভিজিয়ে রাখা শস্য গুঁড়া দিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে ৫ কাপ গরম পানি দিয়ে দিন। ভালোভাবে পানি আর মশলার সঙ্গে ডাল মেশান। এবার মাঝারি আঁচে রান্না করুন ১ ঘণ্টা। মাঝে মাঝে ঢাকনা খুলে নেড়ে দিন। যেন নিচে লেগে না যায়। ঘন হয়ে তেল উপরে উঠে আসলে নামিয়ে নিন। এবার উপরে ধনিয়া পাতা কুচি আর কুচি করা আদা ,কাঁচা মরিচ, বেরেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক