বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ঘরে থেকে কাজের ক্ষেত্রে যা খাবেন

ঘরে থেকে কাজের ক্ষেত্রে যা খাবেন

ঘরে থেকে কাজ করার ক্ষেত্রে অনেকসময় নাস্তায় মজাদার খাবার খাওয়ার ইচ্ছে যাগে। তবে পেটভরা রাখার পাশাপাশি মুখরোচক স্বাস্থ্যকর জলখাবারের চিন্তাটা অনেকেই মাথায় আনেন না। পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে কাজের ফাঁকে পুষ্টিকর খাবার খাওয়ার কয়েকটি সহজ পদ সম্পর্কে জানানো হল।  

মটর ভাজা: মটর উচ্চ প্রোটিন, আঁশ, কয়েকটি ভিটামিন ও খনিজ সমৃদ্ধ। আধা কাপ মটরে আছে ৫ গ্রাম আঁশ, ১০ গ্রাম প্রোটিন। এছাড়াও, এতে শরীরের প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড পাওয়া যায় যা অন্যান্য সবজির চেয়ে তুলনামূলক বেশি। ‘ভ্যাকুয়াম ফ্রাইড ট্যাঙ্গি চিকপি’ সুস্বাদু, স্বাস্থ্যকর এবং নিম্ন ক্যালরি সম্পন্ন।

বাদাম: ক্ষুধা মেটাতে শুকনা খাবার যেমন- শুকনা ফল, বাদাম খুব ভালো নাস্তা হিসেবে কাজ করে। তাই শুকনা ফল ও বাদাম খাওয়া ভালো। ঘরে কাজ করা অবস্থাতেও ক্ষুধা অনুভব করলে বাদাম, কিশমিশ ও দুএকটা কাজুবাদাম খেতে পারেন।  বাদাম শরীরকে নানাভাবে সহায়তা করে যা ওজন কমাতেও সাহায্য করে। কাঠবাদাম, কাজুবাদাম, কিশমিশ, আখরোট এবং ডুমুর ইত্যাদি নিয়মিত খাওয়া ভালো।

ডার্ক চকলেট: এটা ভালো নিম্ন চর্বি যুক্ত দুধ ও কোকোয়া সমৃদ্ধ। এই চকলেট খাওয়া হলে তাৎক্ষণিকভাবে তা মন ভালো করে দেয়। আর ক্যালরি যোগ ছাড়াই মিষ্টির চাহিদা পূরণ করে। 

ওটস: ঘরে বসে কাজ করার সময় স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তুলতে ওটস উপকারী। মিহি দানার এই শস্য ওজন নিয়ন্ত্রণ করে এবং সুস্থ রাখে। ওটস, বার্লি, গমের গুঁড়া ইত্যাদি একসঙ্গে মিশিয়ে নাস্তায় খেতে পারেন। শক্তি ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ওটস খুব ভালো কাজ করে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক