শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ঘটনাবহুল ম্যাচে ফিনল্যান্ডের কাছে ডেনমার্কের হার

ঘটনাবহুল ম্যাচে ফিনল্যান্ডের কাছে ডেনমার্কের হার

ফুটবলে শক্তি, সামর্থ্য থেকে শুরু করে ঐতিহ্য সবকিছুতেই ডেনমার্কের চেয়ে অনেক পিছিয়ে ফিনল্যান্ড। তবে সেই দলই দেখাল চমক। প্রথমবারের মতো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ তথা বড় মঞ্চে খেলতে এসেই প্রতিযোগিতার সাবেক চ্যাম্পিয়নদের হারিয়ে দিয়েছে তারা।

ম্যাচ চলাকালীন সময়ে ডেনিশ মিডফিল্ডার ক্রিস্টিয়ান এরিকসেনের হঠাৎ করে মাঠে লুটিয়ে পড়া, সঙ্গে সঙ্গে তাকে হাসপাতালে নেয়া, ম্যাচ পরিত্যক্ত ঘোষণার পর আবার পুনরায় খেলা শুরু- এত ঘটনাবহুল ম্যাচটি প্রতিপক্ষের মাঠে ১-০ গোলে জিতেছে ফিনল্যান্ড।

ফিফা র‍্যাঙ্কিংয়ে ১০ নম্বরে থাকা ডেনমার্ক এই নিয়ে নবমবারের মতো ইউরোতে খেলছে। টুর্নামেন্টের ১৯৯২ সালের চ্যাম্পিয়নদের বিপক্ষে মোট ২৩ বারের দেখায় এই নিয়ে মাত্র দ্বিতীয় জয় পেল ফিনল্যান্ড। ডেনিশদের বিপক্ষে এর আগে সবশেষ ২০০০ সালে জিতেছিল দলটি।

ডেনমার্কের সামনে অবশ্য পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ার সুযোগ ছিল। কিন্তু পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন পিয়ের-এমিলে হোয়বিয়ের্গ। পুরো ম্যাচে ৭০ শতাংশ বল দখলে রেখে গোলের উদ্দেশে ২২টি শট নিয়েছিল ডেনমার্ক। এর ভেতর ৬টি ছিল লক্ষ্যে। অন্যদিকে ফিনল্যান্ড একটি শট নিয়েই পায় সাফল্য।

কোপেনহেগেনের পারকেন স্টেডিয়ামে শনিবার ইউরো ২০২০ এর ‘বি’ গ্রুপের ম্যাচে আক্রমণাত্মক ফুটবলে শুরু থেকেই ফিনল্যান্ডকে চেপে ধরে ডেনমার্ক। অষ্টম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে এরিকসেনের নেয়া নিচু শট ডান দিকে ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক লুকাস হ্রাডেকি। এরপর ১৬ ও ১৯ মিনিটে আরো দুটি দারুণ সেভ করেন তিনি। 

ম্যাচের ৪৩তম মিনিটে ঘটে এরিকসেনের ওই ঘটনা। সতীর্থদের থ্রো ইনে বল রিসিভ করার ঠিক আগমুহূর্তে মাঠে লুটিয়ে পড়েন তিনি। সঙ্গে সঙ্গেই মাঠে চিকিৎসকের ডাকা হয়। বেশ কিছুক্ষণ ধরে চিকিৎসা চলার পর দু পাশে ফিনল্যান্ডের পতাকা দিয়ে ঘিরে মাঝে স্ট্রেচারে করে এরিকসেনকে বাইরে নিয়ে যাওয়া হয়।

একটু পরই উয়েফা এক টুইটে ম্যাচ পরিত্যক্তের ঘোষণা দেয়। পরে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা জানায়, এরিকসেনকে হাসপাতালে নেয়া হয়েছে। তার অবস্থা এখন স্থিতিশীল। পরে পুনরায় ম্যাচ মাঠে গড়ানোর কথা জানায় উয়েফা। এরিকসেনের বদলি হিসেবে নামেন মাথিয়াস ইয়েনসেন।

খেলার ধারার বিপরীতে ৫৯ মিনিটে এগিয়ে যায় ফিনল্যান্ড। বাঁ দিক থেকে সতীর্থের ক্রসে ছয় গজ বক্সের মুখে হেড করে বল জালে পাঠান জোয়েল। এর ১৪ মিনিট পর ইউসুফ পোলসেন প্রতিপক্ষের ডি-বক্সে ফাউলের শিকার হলে পেনাল্টি পায় ডেনমার্ক। 

স্পট কিকে হোয়বিয়ের্গের শট বাঁ দিকে ঝাঁপিয়ে ঠেকান ফিনল্যান্ডের গোলরক্ষক। এরিকসেনের ঘটনা যে স্বাগতিক খেলোয়াড়দের মনোবল নাড়িয়ে দিয়েছিল, তা বলাই যায়। বাকি সময়ে আর পরিষ্কার সুযোগ তৈরি করতে পারেনি স্বাগতিকরা।

নিজেদের পরের ম্যাচে আগামী বুধবার রাশিয়ার মুখোমুখি হবে ফিনল্যান্ড। পরদিন বেলজিয়ামের বিপক্ষে খেলবে ডেনমার্ক।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই