শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

গুজব ঠেকাতে মাস্টার ট্রেইনার তৈরি করতে যাচ্ছে আওয়ামী লীগ

গুজব ঠেকাতে মাস্টার ট্রেইনার তৈরি করতে যাচ্ছে আওয়ামী লীগ

দেশ, দল ও সরকারের বিরুদ্ধে গুজব ঠেকাতে আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনগুলোর প্রযুক্তিতে দক্ষ নেতা-কর্মীদের নিয়ে তৈরি হচ্ছে ‘অনলাইন একটিভিস্ট গ্রুপ।’ এই অনলাইন টিম তৈরি করতে এরই মধ্যে সভা করেছে দলটি। সভায় সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনগুলোকে মনিটরিং টিম গঠন করার নিদের্শনা দেয়া হয়েছে।

কেন্দ্র থেকেই বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ের নেতা-কর্মীদের নামের তালিকা তৈরি করে দেয়া হবে। জেলা পর্যায়ে ১০ হাজার মাস্টার ট্রেইনার তৈরি করা হবে- এমনটাই জানিয়েছেন দলের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর।
 
জানা গেছে, আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে করা সব অপপ্রচার, গুজব, সন্ত্রাসী কর্মকাণ্ড, জঙ্গি কার্যক্রম, নিরাপদ সড়ক আন্দোলনসহ বিভিন্ন আন্দোলনে দলের পক্ষে প্রচার এবং বর্তমান সরকারের সব উন্নয়ন কর্মকাণ্ড দেশব্যাপী ব্যাপক প্রচারের জন্য একটি ‘কমন প্লাটফরম’ বা ‘অনলাইন টিম’ তৈরির কাজ চলছে। এজন্য আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠন যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগসহ অন্যান্য সংগঠনের প্রযুক্তিতে দক্ষ নেতা-কর্মীদের প্রশিক্ষণ দেয়া হবে।

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি ও সিআরআই-এর যৌথ উদ্যোগে ‘অনলাইন টিম’ তৈরির কাজ এগিয়ে যাচ্ছে। এরই মধ্যে বিভিন্ন সংগঠনের দায়িত্বপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদকের নির্দেশে কেন্দ্র থেকে একটি মনিটরিং টিম গঠন করা হচ্ছে। তাদেরকে প্রথমে ট্রেনিং দিয়ে দক্ষ করে গড়ে তোলা হবে। 

জানা গেছে, আওয়ামী লীগের সভাপতি কিংবা সাধারণ সম্পাদকের বিভিন্ন নির্দেশনা দ্রুত সময়ের মধ্যে ছড়িয়ে দেয়ার জন্য অনলাইন টিম একযোগে কাজ করবে।

এছাড়া দলের অন্যান্য নেতা বা সরকারের কোনো মন্ত্রী যে বক্তব্য দেবেন সেটিই প্রতিষ্ঠিত করার জন্য অথবা বিএনপির কোনো অপপ্রচারের বিরুদ্ধে সাধারণ মানুষকে সজাগ করার জন্য অনলাইন টিম ২৪ ঘণ্টা কাজ করবে। 

সম্প্রতি বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির উদ্যাগে আয়োজিত ‘সামাজিক যোগাযোগ মাধ্যম প্রচার কৌশল’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথির বক্তব্যে রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

কর্মশালায় তিনি বলেন, শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের সুযোগ নিয়ে যারা সরকারের বিরুদ্ধে মিথ্যাচার করছে, তাদের বিপক্ষে সবাইকে সত্য প্রচারে গড়ে তুলতে হবে অনলাইন একটিভিস্ট গ্রুপ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অব্যাহত গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ, আর্থ-সামাজিকসহ প্রতিটি খাতে অর্জন করে চলেছে ঈর্ষণীয় সাফল্য। আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কাজের প্রচার অব্যাহত রাখতে নেতা-কর্মীদের একেকজনকে হতে হবে সাহসী সৈনিক।

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর বলেন, গুজব প্রতিরোধ বা সরকারের সব উন্নয়নমূলক কাজগুলোকে তুলে ধরার জন্য একটি কমন প্লাটফর্ম তৈরি করব। সেখানে যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, ছাত্রলীগ ও শ্রমিক লীগের নেতা-কর্মীরা সংযুক্ত থাকবে। আমরা জেলা পর্যায়ে ১০ হাজার মাস্টার ট্রেইনার তৈরি করব। তারাই উপজেলা পর্যায়ে গিয়েও কাজ করবে। এক লাখ পর্যন্ত আমাদের টার্গেট। অনলাইনের মাধ্যমে এক ক্লিকে আমরা যেন সারা বাংলাদেশের সব জায়গায় চলে যেতে পারি এটাই টার্গেট।

‘কমন প্লাটফর্মটা কী’ এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা আমরা ভবিষ্যতে জানিয়ে দেব এর নাম কী হবে। কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ বলেন, সামাজিক মাধ্যমে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের প্রচার সেল গঠন করা হচ্ছে। এটি একটি কম্বাইন্ড প্রসেসে (সমন্বিত প্রক্রিয়ায়) হবে। প্রত্যেক সহযোগী সংগঠনের বিভাগ অনুযায়ী, জেলা পর্যায়ে মাস্টার ট্রেইনার তৈরি করে দেবে।

তারা (মাস্টার ট্রেইনার) জেলা ও উপজেলা পর্যায়ে অনলাইন প্রচারের ক্ষেত্রে প্রশিক্ষণ দেবে। তিনি আরো বলেন, মাস্টার ট্রেইনাররা সিলেক্ট করে দেবে যার যার সংগঠন। আমরা তালিকা দেব। সিআরআই আর আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি যৌথভাবে সমন্বয় করবে।

আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু বলেন, আমাদের নেতা-কর্মীদের প্রশিক্ষিত করা হবে। অনলাইনের বেশি বেশি সচেতনতা তৈরি করা। বিভিন্ন অপপ্রচার কিংবা গুজবের বিষয়ে সজাগ থাকা। এটি (অনলাইন টিম) থানা উপজেলা পর্যায় পর্যন্ত হবে।

সিআরআই-এর কো-অর্ডিনেটর তন্ময় আহমদ বলেন, আমাদের মূল্য উদ্দেশ্য হলো- দলের কেন্দ্র থেকে তৃণমূল পর্যায় পর্যন্ত একটা নেটওয়ার্কিং গ্রুপ তৈরি করা। স্তরে স্তরে বিভিন্ন ধরনের কন্টেন্ট বানিয়ে দেব, তারা সেগুলো প্রচার করতে থাকবে। কোনটা মিথ্যা, কোনটা সত্য- আমরা তা তুলে ধরব। যাতে তারা (অনলাইন টিম) জনগণকে এসব বিষয়ে সচেতন করতে পারে।

আওয়ামী মৎস্যজীবি লীগের সাধারণ সম্পাদক আজগর নস্কর বলেন, গুজবের বিষয়ে মৎস্যজীবি লীগের নেতা-কর্মীরা সচেতন আছে। দেশের জনগণকে গুজবের বিষয় সচেতন করার পাশাপাশি আওয়ামী লীগ সরকারের উন্নয়ন ও সাফল্যও তুলে ধরা হবে। 

কৃষক লীগের সভাপতি সমীর চন্দ বলেন, সামাজিক মাধ্যমে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের নিয়ে অনলাইন একটিভিস্ট গ্রুপ করা হচ্ছে। এই অনলাইন গ্রুপের মাধ্যমে গুজবের বিষয় মানুষকে সচেতন করার পাশাপাশি আওয়ামী লীগ সরকারের উন্নয়ন অর্জন তুলে ধরা হবে।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, আমরা কেন্দ্রীয় কমিটির একটি টিম গঠন করে দিচ্ছি। সেই টিমের সদস্যদের ট্রেনিং দেবে আওয়ামী লীগ। ট্রেনিং শেষে আমরা উপজেলা পর্যায় পর্যন্ত পৌঁছে যাব।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই