বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

গার্মেন্টস ওয়েস্ট থেকে সেনিটারি প্যাড

গার্মেন্টস ওয়েস্ট থেকে সেনিটারি প্যাড

গার্মেন্টেসের অব্যবহৃত বা ফেলে দেয়া নিটওয়্যার থেকে সেনিটারি প্যাড তৈরি করলো বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ৪র্থ বর্ষের তিন শিক্ষার্থী। তারা হলেন মহসিন ফেরদৌস, শরীফুল ইসলাম তুশার ও সাদমান সাকিব তুষান।

দীর্ঘ কয়েক মাস গবেষণার পর, গার্মেন্টসের ওয়েস্ট প্রোডাক্ট (নিটওয়্যার) থেকে বিশেষ উপায়ে সেনিটারি প্যাড তৈরি করেন তারা। যেখানে এক প্যাকেট সেনিটারি ন্যাপকিনের বাজার মূল্য গড়ে ১২০-১৬০ টাকা। তাছাড়া সরকারি ভর্তুকিতে বর্তমানে অনেক জায়গায় এক টাকার স্যানিটারি প্যাড পাওয়া যায়। কিন্তু সেখানে ভর্তুকি থাকে সাড়ে চার টাকা। মানে উৎপাদন খরচ আসে সাড়ে পাঁচ টাকা। 

কিন্তু বিশেষ উপায়ে তৈরি তাদের এই প্যাডের উৎপাদন খরচ পড়বে এরচেয়ে অনেক কম। আর গুণে ও মানে এই প্যাড বাজারের অন্যান্য প্যাডের সমান সার্ভিস দিবে (টেস্ট রেজাল্ট অনুযায়ী)। তাছাড়া ইন্ডাস্ট্রিতে প্রচুর পরিমাণ ওয়েস্টের কারণে বিপুল পরিমাণ অর্থ লোকসান হয়ে থাকে। একইসঙ্গে এই বর্জ্য নদী-নালা, খাল-বিল ভরাটের উল্লেখযোগ্য কারণ। 

যদি এই ওয়েস্ট থেকে সেনিটারি ন্যাপকিন তৈরি করা হয়, তবে এই ওয়েস্টের কারণে ক্ষতি না হয়ে বরং লাভের নতুন পথ তৈরি হবে বলে আশা করা যায়। তাদের মধ্যে মহসিনের সঙ্গে কথা বলে জানা যায়, তিনি একা এরআগে ফেলে দেয়া সিগারেটের ফিল্টার থেকে ব্যবহারযোগ্য ফেব্রিক তৈরি করেন এবং প্রজেক্টটির কিছু ড্রব্যাক থাকার কারণে এখনো প্রজেক্টটি নিয়ে কাজ চলমান রয়েছে। বর্তমানে আরেকটা আর্টিফিশিয়াল টার্ফ নিয়ে কাজ করছেন তিনি।

ফিউচারে কি কি করতে চান এবং ক্যারিয়ার সম্পর্কে জানতে চাইলে তিনি ডেইলি বাংলাদেশকে জানান, ফিউচারে ওয়েস্ট রিসাইকেলের আরো বিভিন্ন বিষয় নিয়ে কাজ করতে চাই। ক্যারিয়ারের বিষয়টা আপেক্ষিক। ওটা নিয়ে এখনো ওভাবে ভাবা হয়নি।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর