মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

গবেষণার তথ্য: ফ্যাটি লিভার সারাবে কপি

গবেষণার তথ্য: ফ্যাটি লিভার সারাবে কপি

শীতকালীন সবজি বাঁধাকপি, ফুলকপি ও ব্রোকলি ফ্যাটি লিভার সারাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। নতুন গবেষণায় এমনটিই দেখা গেছে। কপি জাতীয় এসব সবজিতে একটি প্রাকৃতিক যৌগটি নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ (এনএএফএলডি) নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। 

হেপাটোলজি জার্নালে প্রকাশিত এই গবেষণায় দেখা গেছে, এসব সবজিতে ইন্ডোল নামক প্রাকৃতিক উপাদান রয়েছে। যা লিভারের বিভিন্ন সমস্যা দূর করতে পারে। গবেষণার প্রধান গবেষক, যুক্তরাষ্ট্রের টেক্সাস অ্যান্ড এম এগ্রিলাইফ রিসার্চয়ের ফ্যাকাল্টি ফেলো চাওডং য়ু বলেন, গবেষণার ভিত্তিতে আমাদের বিশ্বাস, যেসব স্বাস্থ্যকর খাবারে প্রচুর পরিমাণে ইন্ডোল থাকে সেগুলো ‘এনএএফএলডি’ প্রতিরোধ করে। 

যারা ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন তাদের সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ইন্ডোল উপাদানটি। অ্যান্টিবায়োটিক নয় খাদ্যাভ্যাস পরিবর্তনের মাধ্যমে যে বিভিন্ন রোগ প্রতিরোধ করা সম্ভব তার প্রমাণ এই গবেষণা বলে জানান গবেষক। 

লিভারের পেশির ভেতরে চর্বি ছড়িয়ে পড়লে এনএএফএলডি দেখা দেয়। মূলত অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, পুষ্টির অভাব, স্যাচুরেইটেড ফ্যাটয়ের মাত্রা বেশি হওয়ায় লিভারের এই সমস্যাটি মারাত্মক আকার ধারণ করে। সঠিক চিকিৎসা করা না হলে এই সমস্যা লিভার সিরোসিস বা লিভার ক্যান্সার পরিণত হতে পারে।

এনএএফএলডি বিভিন্ন কারণে হয়ে থাকে। গবেষকরা পশু ও উভয়ের কোষের ওপর পরীক্ষা চালিয়ে লিভারের প্রদাহে ইন্ডোলের প্রভাব পর্যবেক্ষণ করা হয়। পাশাপাশি ১৩৭ জন চীনা নাগরিকের ওপর গবেষণা চালানো হয়। দেখা যায়, যাদের ওজন বেশি, তাদের রক্তে ইন্ডোলের মাত্রা থাকে কম।

গবেষণা থেকে আরো জানা যায়, শরীরের প্রতিটি কোষের ওপর ইন্ডোলের প্রভাব অনেক। যকৃতে কোষের চর্বি কমানোর পাশাপাশি অন্ত্রের কোষকে প্রভাবিত করে এই উপাদান। যা অন্ত্রের প্রদাহ সারাতে সহায়তা করে, বলেন টেক্সাস অ্যান্ড এম হেলথ সায়েন্স সেন্টারের অধ্যাপক শ্যানন গ্লেসার। 

শরীরে ইন্ডোলের মাত্রা ঠিক রাখতে কপিজাতীয় সবজি গ্রহণের কোনো বিকল্প নেই। আর ইন্ডোলের মাত্রা স্বাভাবিক রাখলেই ফ্যাটি লিভার থেকে মুক্তি মিলবে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই