শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কোন স্মার্টফোনের ফাস্ট চার্জিং প্রযুক্তি কত উন্নত

কোন স্মার্টফোনের ফাস্ট চার্জিং প্রযুক্তি কত উন্নত

ফোন বা ট্যাবলেটে ফাস্ট চার্জিং সাপোর্ট করার অর্থ হচ্ছে খুব অল্প সময়ের মধ্যেই ফোনটি অনেক তাড়াতাড়ি চার্জ করা যায়। সাধারণ ফোনে যা প্রায় অসম্ভব। আর এই ফাস্ট চার্জিং ফিচারটি প্রতিনিয়তই সবার কাছে খুবই প্রিয় একটি ফিচারে পরিণত হয়েছে।

বর্তমানে প্রতিটি নতুন স্মার্টফোনেই ফাস্ট চার্জিং প্রযুক্তি সাপোর্ট করে। তবে বিভিন্ন কোম্পানি দাবি করছে তাদের ফাস্ট চার্জিং প্রযুক্ত উন্নত মানের। চলুন দেখে নেয়া যাক কোন স্মার্টফোনের ফাস্ট চার্জিং প্রযুক্তি কত উন্নত-

অ্যাপল এর ফাস্ট চার্জিং

iPhone 8 থেকে শুরু করে বর্তমানের অ্যাপলের সমস্ত ফোন ফাস্ট চার্জিং সাপোর্ট করে। অ্যাপল ফাস্ট চার্জিংয়ের জন্য ইউএসবি পাওয়ার ডেলিভারি ব্যবহার করে। তারা দাবি করতো যে আপনি কেবল ৩০ মিনিটের মধ্যে ব্যাটারির লাইফ ৫০ শতাংশ বৃদ্ধি করতে পারবেন। আর আপনি যদি ফাস্ট চার্জিং সুবিধা পেতে চান তাহলে আপনাকে একটি 18W অ্যাডাপ্টার এবং ইউএসবি-সি টাইপ ডেটা ক্যাবল থাকা লাগবে। আরো শক্তিশালী অ্যাডাপ্টার আপনার ফোনের ক্ষতি করবে না তবে তা আপনার ফোনের আরো দ্রুত চার্জিংয়ে কোনো উপকারে আসবে না। iPhone কর্তৃপক্ষের কাছে সবচেয়ে পাওয়ারফুল অ্যাডাপ্টার কত ওয়াটের তা জানতে চাওয়ায় অ্যাপল এর একজন প্রতিনিধি জানিয়েছে যে, তারা সর্বাধিক চার্জিং অ্যাডাপ্টার ওয়াট প্রকাশ করে না।

মেডিয়াটেক পাম্প এক্সপ্রেস

MediaTek প্রসেসর চালিত কিছু ফোন Pump Express স্ট্যান্ডার্ড ব্যবহার করে ফাস্ট চার্জিং সুবিধা প্রদান করে থাকে, যা বিভিন্ন ডিভাইসে ফাস্ট চার্জিং ভার্সন বিভিন্ন ভার্সনের হয়ে থাকে।

মূলত লো-এন্ড এর চিপসেট গুলোর জন্য Pump Express 2.0+ ভার্সন ব্যবহার করা হয়ে থাকে আর এটি মাইক্রো ইউএসবি এবং ইউএসবি-সি টাইপ চার্জিং পোর্ট সাপোর্ট করে থাকে। তাছাড়া 3V বা 4.5A কারেন্টের সাথে 5V থেকে 20V ভেরিয়েবল ভোল্টেজ ব্যবহার করে সর্বোচ্চ 15W (ওয়াট) এর ফাস্ট চার্জিং সাপোর্ট করে থাকে।

Pump Express 3.0 এবং Pump Express 4.0 এর মধ্যে তেমন পার্থক্য নেই বললেও চলে। উভয় ভার্সনই 5A কারেন্ট এবং ইউএসবি পাওয়ার ডেলিভারি 3.0 এর উপর নির্ভর করে থাকে। তবে উভয়ের মধ্যে পার্থক্যটি হল Pump Express 4.0 নিজস্ব মালিকানাধীন ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি সাপোর্ট করার পাশাপাশি 5W (ওয়াট) এর Qi ওয়্যারলেস চার্জ করতে সহায়তা করে।

MediaTek দাবি করেছে যে, Pump Express 2.0+ ভার্সনে আপনার চার্জ শেষ হওয়া ব্যাটারিকে ৩০ মিনিটের মধ্যে ৭০ শতাংশ চার্জ করতে পারবে। আর Pump Express 3.0 এবং 4.0 এর ক্ষেত্রে ১৫ মিনিটের মধ্যে ৭০ শতাংশ চার্জ করতে পারবে। Pump Express 3.0 টেস্ট করে তাদের দাবি অনুযায়ী ফলাফল পাওয়া যায়নি। তবে গড়ে ১৫ মিনিটের মধ্যে ৫৫ শতাংশের কাছাকাছি চার্জ করতে সক্ষম হয়।

ওয়ান প্লাস ড্যাশ চার্জ এবং ওয়ার্প চার্জ

Dash Charge এবং Warp Charge ফাস্ট চার্জিং স্ট্যান্ডার্ড Oppo থেকে লাইসেন্সকৃত। এই ফাস্ট চার্জিং প্রযুক্তি 20W (ওয়াট) আউটপুট পাওয়ার জন্য এম্পারেজকে 5V/4A পর্যন্ত বাড়িয়ে দিতে সক্ষম। OnePlus 5T এর মত একটি ফোন মাত্র ৩০ মিনিটের মধ্যে আপনি ৬০ শতাংশ চার্জ করতে পারবেন।

OnePlus 8 Pro এর মত নতুন মডেলের ফোনগুলো 30W পর্যন্ত ফাস্ট চার্জিং এবং ওয়্যারলেস চার্জিং এর ক্ষেত্রে Warp চার্জ সাপোর্ট করে। ডেটা ক্যাবলের মাধ্যমে 5V / 6A এর অ্যাডাপ্টার এবং USB-C ক্যাবলের মাধ্যমে চার্জ করা যায়। তবে 30W (ওয়াট) এর ওয়্যারলেস চার্জিং স্পীড দেয়া অনেক কঠিন কাজ। কারণ 5V/6A ফর্মুলা ব্যবহার করে ওয়্যারলেস চার্জিং অতিরিক্ত তাপ উৎপন্ন করবে। আর তাই ওয়্যারলেস চার্জিং এ 30W এর পরিবর্তে 20V ও 1.5A পাওয়ার বিতরণ করে যাতে করে ডিভাইস কম গরম হয়। OnePlus ফাস্ট চার্জিংকে আরো সুরক্ষিত এবং আরো শক্তিশালী করতে charge pumps প্রযুক্তি ব্যবহার করে থাকে।

অপ্পো সুপার Vooc ফ্ল্যাশ চার্জ

Vooc হল Oppo এর মালিকানাধীন ফাস্ট চার্জিং স্ট্যান্ডার্ড। কোম্পানিটি অনেক দিন ধরেই ফাস্ট চার্জিং প্রযুক্তিতে শীর্ষ স্থান দখল করে আছে। বর্তমানে এর 65W অ্যাডাপ্টারের সাহায্যে সবচেয়ে দ্রুতগতিরে চার্জিং করার রেকর্ড রয়েছে যার মাধ্যমে Reno Ace ফোনকে ৩১ মিনিটের মধ্যে ফুল চার্জ করা সম্ভব। এছাড়াও, Oppo হচ্ছে gallium nitride (GaN) একমাত্র প্রধান ম্যানুফ্যাকচারার। যা ব্যাটারিতে ব্যবহারের ফলে যে কেউ আর ভাল ব্যাটারি পারফরম্যান্স পেয়ে থাকেন।

আর হাই স্পীড গতিতে ফোন চার্জ করার জন্য, Oppo ফোনে ইউএসবি-সি ক্যাবল এবং অ্যাডাপ্টার উভয়ই থাকা চাই।

কোয়ালকম কুইক চার্জ

Qualcomm কোম্পানির চিপসেটগুলো বেশিরভাগ ডিভাইসে ব্যবহারের কারণে Qualcomm এর Quick Charge স্ট্যান্ডার্ড সবচেয়ে পরিচিত একটি নাম। Quick Charge 3.0 হচ্ছে অন্যতম একটি ফাস্ট চার্জিং প্রোটকল যা পুরনো ফ্ল্যাগশিপ ফোনগুলোতে ব্যবহার করা হয়েছিল। Quick Charge 3+ কিছু মিডরেঞ্জ ফোনগুলোতে Qualcomm Snapdragon 700 সিরিজের চিপসেটে ঠিক একই রকম কুইক চার্জ সুবিধা দিয়ে থাকে। আর Quick Charge 4+ হল ফ্ল্যাগশিপ ফোনগুলোর জন্য বিশ্বব্যাপী গোল্ড স্ট্যান্ডার্ড যা তারা তাদের মালিকানাধীন প্রযুক্তি হিসেবে দাবি করে না। আর প্রত্যেকটি ফাস্ট চার্জিং স্ট্যান্ডার্ডই আগের ভার্সনের ফাস্ট চার্জিং ডিভাইসকে কুইক চার্জ সাপোর্ট করে। আর তাই আপনার কাছে থাকা পুরনো ক্যাবল এবং অ্যাডাপ্টারগুলো এখনো কাজে লাগবে।

Quick Charge 3.0 গতিশীলভাবে 3.2V থেকে 20V পর্যন্ত voltage বাড়িয়ে তুলতে পারে। যদিও Quick Charge 3.0 এর গড় 18W পাওয়ারে চার্জ করতে পারে। তার মানে, তাত্ত্বিকভাবে 3, 500mAh থেকে 4, 500mAh ক্যাপাসিটির ব্যাটারি ০ থেকে ৮০ শতাংশ চার্জ করতে প্রায় ৩৫ মিনিটের মত সময় লাগবে। তবে Quick Charge 3+ তুলনামূলকভাবে কমদামি চিপসেটে একই গতিতে চার্জ করতে পারে।

এম্পারেজ পাম্প করার সময় Quick Charge 4+ ভোল্টেজের রেঞ্জ সংকুচিত করে দেয়। এই ফাস্ট চার্জার 5V এ 4.7A থেকে 5.6A বা 9V এ 3A পাওয়ারে চার্জ করতে সক্ষম। Quick Charge 4+ সাপোর্টেড ডিভাইসগুলো ইউএসবি-সি পোর্ট ব্যবহার করে থাকে যা ইউএসবি পাওয়ার ডেলিভারি করতে সাহায্য করে। LG V60 ThinQ 5G হচ্ছে মুষ্টিমেয় ফোনগুলোর মধ্যে একটি যা Quick Charge 4+ সাপোর্ট করে। আর এই ডিভাইসের চার্জিং স্পীড চেক করার সময় আমরা ০ থেকে ৫০ শতাংশ চার্জ ১৮ মিনিটেই করতে পেরেছি।

স্যামসাং এডাপ্টিভ ফাস্ট চার্জিং

Samsung এর Adaptive Fast Charging ঠিক Qualcomm এর Quick Charge এর মতই ভোল্টেজ বা এম্পারেজ বাম্প করে ফাস্ট চার্জ করে থাকে। তবে Samsung তাদের Adaptive Fast Charging এর প্রোটোকল স্পেসিফিকেশন গোপন রাখে বা তারা ফুল চার্জ করতে কত সময় লাগবে সে সম্পর্কেও কোনো তথ্য প্রদান করে না।

Samsung এর সাধারণ 10V/4.5W অ্যাডাপ্টার দিয়ে গ্যালাক্সি এস 20 আল্ট্রা এবং নোট 10+ তাত্ত্বিকভাবে 45W পাওয়ারে চার্জ করতে পারে। আর Samsung বর্তমান প্রজন্মের বেশিরভাগ ফ্ল্যাগশিপ ফোনগুলোর বক্সের সাথে দেয়া অ্যাডাপ্টারের সাহায্যে সর্বোচ্চ 25W পর্যন্ত Adaptive Fast Charging সাপোর্ট করে। তবে এটি লক্ষণীয় যে, Samsung  এর কিছু ফোন Qualcomm এর Quick Charge এর পুরাতন ভার্সন সাপোর্ট করে এমন ফোনগুলোতে Samsung অ্যাডাপ্টার ব্যবহার করে তুলনামূলক ভাবে বেশি স্পীডে ফোন চার্জ করতে পারবেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই