মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

কৃত্রিম হাত বানিয়ে বিশ্বকে চমকে দিলেন এই তরুণ

কৃত্রিম হাত বানিয়ে বিশ্বকে চমকে দিলেন এই তরুণ

দুর্ঘটনা হোক বা জন্মগত অনেক মানুষেরই হাত নেই। কিন্তু কৃত্রিম হাত লাগানো অনেক ব্যয়বহুল হওয়ায় অধিকাংশ মানুষই তা কিনতে পারে না। একটি সমীক্ষা থেকে জানা গেছে, প্রতিবছর ভারতে বিভিন্ন দুর্ঘটনায় প্রায় ৪০ হাজার মানুষের হাত কাটা যায়। 

হাত হারানো সেসব মধ্যবিত্তদের দূত মধ্যপ্রদেশের বাসিন্দা প্রশান্ত গেড, ইঞ্জিনিয়ারিং কলেজে ইলেকট্রনিক্স পড়তে ভর্তি হয়েছিলেন। কিন্তু তিনি আবিষ্কার করেন, তার ভাবনার সঙ্গে কলেজের পড়াশোনার বিস্তর ফারাক। প্রশান্ত চিরকালই নতুন কিছু আবিষ্কারের স্বপ্ন দেখতেন। তৃতীয় বর্ষে কলেজ ছেড়ে রোবটিক্সের কোর্সে যোগ দেন তিনি। পাড়ি দেন পুনেতে। সেখানে জানতে পারেন নিকোলাস হুচিতের সম্পর্কে। নিকোলাস বায়োনিক হাত নির্মাতা। নিজেই নিজের কাটা হাতের জন্য বায়োনিক হাত তৈরি করেছিলেন নিকোলাস। তিনিই হয়ে ওঠেন প্রশান্তের অনুপ্রেরণা।

 

পুনেতে থাকাকালীনই প্রশান্তের দেখা হয় একটি সাত বছরের বাচ্চা মেয়ের সঙ্গে। জন্ম থেকেই দুটি হাত নেই মেয়েটির। প্রশান্ত মেয়েটির জন্য প্রস্থেটিক হাতের সন্ধান করতে থাকেন। পরে জানতে পারেন, প্রস্থেটিক হাত এতোটাই ব্যয়বহুল যে, তা সেই মেয়েটির পরিবারের পক্ষে বহন করা অসম্ভব। এখান থেকেই তার জীবন নতুন মোড় নেয়।

২০১৫ সালে, দীর্ঘদিন গবেষণার পর প্রশান্ত তৈরি করেন প্রস্থেটিক হাত। এরপর, ২০১৬ সালে ইনালি নামে একটি সংস্থার জন্ম দেন তিনি। এরইমধ্যেই প্রায় ১৫০০টি প্রস্থেটিক হাত বিভিন্ন মানুষের কাছে বিনামূল্যে পৌঁছে দিয়েছেন প্রশান্ত। আর প্রায় তিন হাজার মানুষ প্রস্থেটিক হাত পেয়েছেন মাত্র ৫০ হাজার টাকায়। কম খরচে তার আবিষ্কার এই কৃত্তিম হাত চমকে দিয়েছে পুরো বিশ্বকে।

 

তবে শুনতে গল্পের মতো লাগলেও, প্রশান্তের এই দীর্ঘ চলার পথ কিন্তু খুব একটা মসৃণ ছিল না। এসেছে অনেক বাধাও। শুনতে হয়েছে নানা বিরূপ মন্তব্য। কিন্তু কোনো কিছুই তাকে দমিয়ে রাখতে পারেনি। কারণ স্বপ্নপূরণের লক্ষ্যে অবিচল ছিলেন তিনি। 

ভিডিও>>>

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর