শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কামারখন্দে ভুট্টার বাম্পার ফলন,কৃষকের মুখে হাসি

কামারখন্দে ভুট্টার বাম্পার ফলন,কৃষকের মুখে হাসি

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলায় চলতি মৌসুমে ভুট্টার বাম্পার ফলন হয়েছে। ভুট্টার ভালো দাম ও বাজারে ব্যাপক চাহিদা থাকায় ভুট্টা চাষে আগ্রহ ও কৃষকের মুখে হাসি ফুটেছে। এজন্য করোনায় অঘোষিত লকডাউন থাকলেও তাতে থেমে নেই কৃষকেরা ।

এর মধ্যেই ভুট্টা কাটা ও মাড়াইয়ের ব্যস্ত সময় পার করছেন তারা। সরেজমিনে একাধিক কৃষকের সাথে কথা বলে জানা গেছে, ধান চাষের চেয়ে ভুট্টা চাষ অধিক লাভজনক। ধান চাষে একদিকে যেমন খরচ বেশি অন্যদিকে ফলন কম হয়ে থাকে।  সে দিক থেকে ভুট্টা চাষে ফলন বেশি হয়।  তাছাড়া ভুট্টা মানুষের জন্য যেমন পুষ্টিকর তেমনি এটি মাছ ও পোল্ট্রির খাবারসহ বিভিন্নভাবে ব্যবহার করা হয়।  এছাড়া অন্যান্য ফলনের চেয়ে ভুট্টার রোগবালাই প্রতিরোধের ক্ষমতা বেশি।

এ বিষয়ে ভুট্টা চাষি উপজেলার চৌবাড়ি গ্রামের মৃত.ওসমান গণির ছেলে বেল্লাল হোসেন (৪০) জানান, উপজেলা কৃষি অফিস থেকে ভুট্টার বীজ, সারসহ প্রয়োজনীয় পরামর্শ নিয়ে ৫ বিঘা জমিতে ভুট্টার আবাদ করেছি প্রতি বিঘায় প্রায় ২০ মণ করে ভুট্টার ফলন হবে ।

 আশা করছি ৫ বিঘায় জমিতে প্রায় ২০০ মণ ভুট্টা পাবো। আমার সব কিছু দিয়ে খরচ হয়েছে প্রায় ৫০ হাজার টাকা। আবহাওয়া যদি ভালো থাকে তাহলে সব খরচ বাদ দিয়ে আমার ৯০ থেকে প্রায় ১ লাক্ষ টাকা লাভ হবে বলে আশা করছি।

চরনূরনগর গ্রামের লিটন শেখ এবং শাহজাহান আলী শেখ নামের কৃষকেরা জানান, উপজেলা কৃষি সম্প্রসারণের পরামর্শ নিয়ে তিন বিঘা জমিতে ভুট্টার চাষ করেছি। ফলন ভালোই হয়েছে পরিবেশ পরিস্থিতি ঠিক থাকলে ফসল  বিক্রয় করে মোটা টাকা লাভ হবে বলে আশা করছি। এছাড়া অন্য ফসলের চেয়ে ভুট্টা চাষ খরচ কম এবং লাভ বেশি হওয়ায় আমাদের এলাকায় ভুট্টা চাষে আগ্রহ বেড়েছে।  

এ ব্যাপারে কামারখন্দ উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার সাদাত জানান, চলতি মৌসুমে ১০০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে।  এবার ভুট্টার বাম্পার ফলন হয়েছে আশা করছি পরিবেশ পরিস্থিতি স্বাভাবিক হলে উলজেলার কৃষকেরা ভুট্টা বিক্রি করে লাভবান হবেন।  এছাড়া ভুট্টা চাষে কৃষকেরা আগ্রহ বাড়ছে আশা করি আগামী মৌসুমে কৃষকেরা ভুট্টা চাষ আরো বেশি করবেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই