শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কামারখন্দে আমনের ক্ষেতে সবুজের সমারোহ

কামারখন্দে আমনের ক্ষেতে সবুজের সমারোহ

সম্প্রতি কামারখন্দ উপজেলায় বন্যার প্রভাবমুক্ত আমনের ক্ষেত সবুজে ভরে উঠেছে। সুশোভিত এই আমনের ক্ষেত দেখে মনে হবে এ যেন আবহমান বাংলার উদ্ভাসিত এক রূপ। যে দিকে চোখ যায় শুধু সবুজ আর সবুজ। কৃষকের সোনালী স্বপ্ন যেন লুকিয়ে আছে এই সবুজ ধান ক্ষেত এর মাঝেই।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, যেখানে কিছু দিন আগেই ছিল বর্ষালী ধান ও পাট ক্ষেতে এলোমেলো মাঠগুলো। আজ সেখানে মাত্র কয়েকদিনের ব্যবধানে চোখ খুললেই দেখা যায় মনোমুগ্ধকর সবুজ ধান ক্ষেতের অপূর্ব দূশ্য। যতদূর চোখ যায় শুধু সবুজ আর সবুজ। 

কৃষকদের হাড়ভাঙ্গা পরিশ্রমে গড়ে উঠেছে এসব এক একটি সবুজ ধানের মাঠ। সময় মত বীজতলা তৈরি,বীজ বপন,চারা বলান দেয়া,সঠিক সময়ে ধানের চারা লাগানো, ধান গাছের আগাছা মুক্ত করা, কীটনাশক প্রয়োগ করাসহ নানা ধরণের পরিচর্যার কাজ করতে হয় তাদের।

সবুজ ক্ষেতের দৃশ্য দেখে কৃষকদের মাঝে বেশ স্বস্তি লক্ষ্য করা গেছে। উপজেলার ঝাঐল ইউনিয়নের বরধুল গ্রামের কৃষক মিজানুর রহমান জানান, ধান গাছের সবুজ দৃশ্য দেখে পরিশ্রমের কথা আর মনেই পড়ে না ভাই। আর কথায় ত আছে কষ্ট ছাড়া কেষ্ট মেলে না।

কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, এবার কামারখন্দ উপজেলার ৪টি ইউনিয়নে ৪ হাজার ৩শ’ ৭০হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্য মাত্রা নির্ধারণ করেছে উপজেলা কৃষি বিভাগ। 

তবে ধানের অধিক মূল্য পাওয়ায় কৃষকরা অন্যান্য ফসলের চেয়ে ধান চাষে অনেক আগ্রহী হয়ে উঠেছে। ফলে বন্যার প্রভাব মুক্ত অনুকূল আবহাওয়ায় কামারখন্দ উপজেলায় এবার লক্ষ্য মাত্রার চেয়ে বেশি জমিতে আমনের চারা রোপন করা হয়েছে। 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক