বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

কামারখন্দে আখের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

কামারখন্দে আখের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

সিরাজগঞ্জের কামারখন্দে আখ পরিচর্চা কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। বিগত কয়েক বছর ধরে ব্যাপকহারে আখ চাষ হলেও ন্যায্য মূল্য পাচ্ছিলেন না কৃষকেরা। সঠিক মূল্য না পাওয়া হতাশায় উপজেলার প্রায় কৃষকই ছেড়ে দিয়েছিলেন আখ চাষ। বর্তমানে পাইকারি-খুচরা বাজারে আখের চাহিদা ও ভালো দাম পাওয়ায় নতুনভাবে আখ চাষ করতে শুরু করেছেন অনেকে।

এবছর উপজেলার যে সব কৃষক আখ চাষ করেছেন ভালো দাম পাওয়ায় হাসি ফুটেছে তাদের মুখে। চলতি বছরে রোগবালাই ও পোকা মাকড়ের আক্রমণ না থাকায় আখের ফলনও হয়েছে আশানুরূপ। বর্তমানে খুচরা বাজারে বড় সাইজের একটি চিবিয়ে খাওয়া আখ ৪০-৫০ টাকা পর্যন্ত এবং মাঝারি ও ছোট সাইজের আখ বাজারদর এলাকা ভেদে ২০-৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, উপজেলায় এ বছর ১৫ হেক্টর জমিতে আখ চাষ করা হয়েছে। হেক্টর প্রতি গড় ফলন ধরা হয়েছে ৪৬.৬ টন। যার মধ্যে অধিকাংশ জমিতেই লক্ষ করা যাচ্ছে চিবিয়ে খাওয়া আখ বনপাড়া গেন্ডারী, তুরাগ গেন্ডারী, বিএসআআই-৪১ ও বিএসআআই আখ-৪২ জাতের আখ চাষ হয়েছে। এ জাতের আখের চারা রোপন থেকে শুরু করে ঘরে তোলা পর্যন্ত ৬-৮ মাস সময় লাগে।

উপজেলার মধ্যে ভদ্রঘাঁট ইউনিয়নের, কুটিরচর, নয়া পাড়া,কাচারিপাড়া ও চৈরগাঁতী ভদ্রঘাঁট এলাকাতে উল্লেখযোগ্য হারে চিবিয়ে খাওয়া আখের বাম্পার ফলন হয়েছে। ভালো ফলন পাওয়ার জন্য উচ্চ ফলনশীল নতুন জাতের বিএসআরআই আখ ৪১,বিএসআরআই আখ ৪২ আখের আধুনিক চাষাবাদ করা হয়েছে। এ জাতের আখ নরম ,লম্বা, মোটা আকারের এবং বেশ সুস্বাদু-রসালো হাওয়ায় এখান থেকে পাইকাররা নিয়ে যাচ্ছে ঢাকা- সহ বিভিন্ন জেলায়।

উপজেলার নয়াপাড়া গ্রামের আখ চাষী আমিরুল ইসলাম বলেন, আমি বিএসআরআই এর সহযোগিতায় এবছর ৩ বিঘা জমিতে পিচ-বাও বিক্রি করার জন্য (৪১ও৪২ জাত) এর আখ চাষ করেছি। এবং গুড় উৎপাদনের জন্য ঈশ্বরদী-৩৩ জাতের মুড়ি আখ এক বিঘা জমিতে চাষাবাদ করেছি। প্রতি বিঘা জমিতে খরচ হয়েছে চারা কেনা, হাল চাষ, শ্রমিক খরচসহ সব মিলিয়ে ২৫ হাজার টাকা। আশা করছি আখ বিক্রি করে ৫০ হাজার টাকা পাব।

উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ আবুল বায়েস জানান, এবছর উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে কম জমিতে আখ চাষ করা হয়েছে। তবে যে সকল কৃষকেরা আখ চাষ করেছেন তারা লাভবান হচ্ছেন ফলনও এবার আশানুরূপ ভালো হয়েছে। 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই