শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

করোনার সংকটকালে কোয়াইট মোড আনলো ফেসবুক

করোনার সংকটকালে কোয়াইট মোড আনলো ফেসবুক

ফেসবুক নোটিফিকেশনের কারণে বিভিন্ন কাজে মানুষের মনোযোগ নষ্ট হয়ে যায়। এই সমস্যা কমিয়ে আনতে কোয়াইট মোড চালু করেছে ফেসবুক কর্তৃপক্ষ। নতুন এই ফিচারের মাধ্যমে নির্দিষ্ট সময়ের জন্য নোটিফিকেশন বন্ধ রাখা যাবে।

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম টেক ক্রাঞ্চ এক প্রতিবেদনে জানায়, মহামারি করোনা ভাইরাসের (কোভিড-১৯) সময় মানুষের জীবনযাপনে পরিবর্তন আসায় কোয়াইট মোড চালু করেছে ফেসবুক। বর্তমানে অনেকে বাসায় থেকে অফিস করছেন। এমন অবস্থায় পরিবর্তিত সময়সূচির সঙ্গে তারা যেন সহজেই মানিয়ে নিতে পারেন সেজন্য কোয়াইট মোড চালু করা হয়েছে।

যেকোনও গ্রাহক তার প্রয়োজনমতো কোয়াইট মোড চালু বা বন্ধ করতে পারবে। এমনকি স্বয়ংক্রিয়ভাবে চালুর জন্য এটি শিডিউল করেও রাখা যাবে। কেউ যদি সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অফিস করেন, তাহলে ওই সময়টায় প্রতিদিন কোয়াইট মোড চালুর জন্য শিডিউল করতে পারবেন তিনি। এতে সময় অপচয়ের পরিমাণ কমে আসবে।

কোয়াইট মোড চালু থাকাকালীন কেউ ফেসবুকে লগইন করলে ফেসবুক অ্যাপটি সংশ্লিষ্ট গ্রাহককে মনে করিয়ে দেবে যে, তিনি কোয়াইট মোডে আছেন। এতে তার অন্য কাজে মনোযোগ দেওয়া সহজ হবে। এমনকি পরিবারকে বাড়তি সময় দেওয়ার ক্ষেত্রেও ফিচারটি কার্যকরী হবে বলে দাবি করা হচ্ছে।

বেশ কিছুদিন পরীক্ষা চালানোর পর বিশ্বজুড়ে আইওএস অপারেটিং সিস্টেমে ফিচারটি পর্যায়ক্রমে চালু করছে ফেসবুক। পরীক্ষার পর মে মাসের দিকে অ্যান্ড্রয়েড গ্রাহকদের জন্যও এটি চালু হতে পারে। জুনে সব অ্যান্ড্রয়েড ব্যবহারকারী এটি পাবেন বলে ধারণা করা হচ্ছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই