শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

করোনাভাইরাস থেকে শিশুদের নিরাপদে রাখবেন যেভাবে

করোনাভাইরাস থেকে শিশুদের নিরাপদে রাখবেন যেভাবে

করোনাভাইরাসের আতঙ্ক এখন সারা বিশ্বব্যাপী। বিশ্বের মোট ১১৫টি দেশে প্রাণঘাতি ভাইরাসটিতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন প্রায় ৪ হাজারের বেশি মানুষ। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাড়ালো এক লাখ সাড়ে ১২ হাজার।

এছাড়া করোনায় এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন সাড়ে ৬৩ হাজার মানুষ। তবে ভয়ের ব্যাপার হচ্ছে শিশুদের শরীরেও পাওয়া যাচ্ছে এই ভাইরাস। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে এই রোগ সংক্রমণের আশঙ্কা বেশি থাকে। শিশুদেরও রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। তাই এই অবস্থায় শিশুদের সুস্থ রাখাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই রোগ দূরে রাখতে শিশুদের এমন সব খাবার দিতে হবে, যা তাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা তাৎক্ষণিকভাবে বাড়িয়ে দেয়।

বিশেষজ্ঞরা বলছেন, এজন্য ফলের মতো পুষ্টিকর ও ভিটামিনসমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। করোনাভাইরাসের কোনোরকম লক্ষণ দেখা দিলে তা অবহেলা না করে ডাক্তারের পরামর্শ নেয়া দরকার। হাঁচি-কাশি থেকে এই রোগ ছড়াতে পারে, তাই মাস্ক ব্যবহার করার পরামর্শ দেয়া হচ্ছে। মাস্ক বারবার ঠিক করার জন্য অনেকেই মুখে হাত দিচ্ছেন। মাস্কে হাত না দেয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। করোনাভাইরাসের কোনো লক্ষণ দেখলে যতো শিগগিরই সম্ভব পরীক্ষা করিয়ে নিন।

এই রোগের লক্ষণ কী সে ব্যাপারে আপনার সন্তানকে জানিয়ে রাখুন। তাদের বলুন বারবার হাত ধুতে, সম্ভব হলে সাবান দিয়ে। হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। ইউনিসেফের পরামর্শ হল, সন্তানকে এখন স্কুলে না পাঠানোই ভালো, কি করে ভালো করে হাত ধুতে হয় সন্তানকে সেটা শেখান। মুখ ঢেকে হাঁচি ও কাশি দিতে শেখান। হাঁচি ও কাশির সময় রুমাল অথবা টিস্যু পেপার ব্যবহার করা অভ্যাস করান। হাঁচি ও কাশির পরে প্রতিবার সাবান দিয়ে হাত ধুতে বলুন।

এখনো পর্যন্ত এই রোগের কোনো টিকা আবিষ্কৃত হয়নি। তাই আপনার সন্তান যাতে উপযুক্ত খাওয়া-দাওয়া করে এবং এই রোগের প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারে সে দিকে নজর দিন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই