শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

করোনা সহায়তায় দানবক্স বানানো হলো ভবনকে!

করোনা সহায়তায় দানবক্স বানানো হলো ভবনকে!

৮২৮ মিটার উচ্চতার সবচেয়ে বড় ভবন দুবাইয়ের বুর্জ খলিফা। বৈশ্বিক মহামারি করোনায় অর্থ ও খাদ্য সংকটে পড়া লোকদের সহায়তায় এ সুউচ্চ ভবনকে আলো ঝলমলে দানবাক্সে রূপ দেয়া হয়েছে। করোনায় অভাবগ্রস্তদের সহায়তায় 'টলেস্ট ডোনেশন বক্স' প্রকল্প নামে এ অভিনব অনুদান সংগ্রহের উদ্যোগ নিয়েছে বুর্জ খলিফা কর্তৃপক্ষ ও দেশটির ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ বিন রশিদ আল-মাকতুম। খবর রয়টার্স।

বিশ্বের এ উঁচু ভবনটির বাইরের অংশে ১.২ মিলিয়ন তথা ১২ লাখ লাইট রয়েছে। প্রতিটি লাইট জ্বালাতে বিনিময়ে ১০ দিরহাম তথা ২.৭ ডলার অর্থ সংগ্রহ করবেন আয়োজক কর্তৃপক্ষ। এ ১০ দিরহাম তথা ২.৭ ডলারে এক জনের খাবার কেনায় যথেষ্ট। করোনায় সুবিধাবঞ্চিত অভাবগ্রস্তদের অর্থ ও খাদ্য সহায়তায় অনুদান সংগ্রহে 'টলেস্ট ডোনেশন বক্স' চালু করেছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম।

করোনায় অসহায় মানুষের পাশে দাঁড়াতে যে কেউ কিংবা যে কোনো ১০ দিরহামের বিনিময়ে বুর্জ খলিফার একটি বাতি জ্বালাতে পারবেন। এ কর্মসূচির মাধ্যমে ১‌২ লাখ মানুষকে খাদ্য সহায়তা দেবে তারা। এর মাধ্যমে বুর্জ খলিফার বাইরের দিকে ১২ লাইট জ্বলে উঠবে। এ উপলক্ষে বুর্জ খলিফাকে দানবাক্সের আকৃতিতে রূপ দেয়া হয়েছে। বুর্জ খলিফার এ উদ্যোগের ফলে যে কোনো দুর্যোগে আশার বাতিঘর হিসেবে দেশটিকে বিশ্বব্যাপী পরিচিত করে তুলবে।

সংযুক্ত আরব আমিরাত পর্যটন শিল্পনগরী হওয়ায় মহামারি করোনায় ব্যাপক ক্ষতির সম্মুখীন। তাদের অর্থনৈতিক অবস্থাও হুমকির মুখে। অসহায় মানুষের অর্থনৈতিক মন্দা কাটিয়ে যথাযথভাবে তাদের সহযোগিতায় এ অভিনব উদ্যোগ। এ পরিস্থিতিতে বুর্জ খলিফার এক বাতি জ্বলে ওঠার মানেই হলো করোনায় অভাবগ্রস্তদের সহায়তায় ১০ দিরহাম অনুদান পাওয়ার বার্তা। অসহায় মানুষের জন্য এটি উদারতা ও মানবিকতার বার্তা।

মহামারি করোনার কারণে চাকরি হারানো, আয় কমে যাওয়া, বেকার অভিবাসী শ্রমিক বেড়ে যাওয়া লোকদের নিবন্ধিত করা হচ্ছে। তাদের মাঝে বিতরণ করা হয় এ অর্থ ও খাদ্য সহায়তা।

তাদের আশা ১০ দিরহামে তারা অভাবগ্রস্তদের ভালো একটি খাবার পরিবেশন করতে পারবে। এ প্রকল্পে দান করে অনেকেই নিজেদের সৌভাগ্যবান করে নিতে পারেন। ইতিমধ্যে অনেকেই এ প্রকল্পের আওয়তায় ১০ দিরহাম দিয়ে লাইট জ্বালিয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘একটি বাতি একটি খাবার’ হ্যাশট্যাগও জুড়ে দিয়েছে দুবাই মিডিয়া অফিস। তারা বিবরণে লিখেছে, 'বুর্জ খলিফার প্রতিটি বাতি বৈশ্বিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের জীবন আলোকিত করতে সহায়ক হচ্ছে। মানুষের সম্মিলিত অংশগ্রহণ হলে অসম্ভবও সম্ভব হয়ে উঠবে। যার একটি ভিডিও শেয়ার দিয়েছে এ মিডিয়া। ইতিমধ্যে সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের অনেক দেশের ব্যক্তি ও ব্যবসায়িক প্রতিষ্ঠান এ উদ্যোগে অংশগ্রহণ করেছে।

সংযুক্ত আরব আমিরাতে মহামারি করোনাভাইরাসে ২১ হাজার ৮৪ জন আক্রান্ত হয়েছে। মারা গেছে ২০৮ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছে ৬ হাজার ৯৩০ জন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই