শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

করোনা ভাইরাস বাতাসে কতক্ষণ ভেসে থাকতে পারে

করোনা ভাইরাস বাতাসে কতক্ষণ ভেসে থাকতে পারে

প্রাণঘাতি করোনা ভাইরাস বাতাসে কতক্ষণ ভেসে থাকতে পারে তার সঠিক উত্তর এখনো জানা নেই। এ বিষয়ে এখনো সর্বজন স্বীকৃত কোন সিদ্ধান্তে পাওয়া যায়নি। তবে উত্তর জানার জন্য নানামুখি গবেষণা চলছে। কোন কোন গবেষক অব্যশ্য বলছেন, ভাইরাসটি অনুক’ল পরিবেশে মাত্র ৩ থেকে ৪ সেকেন্ড শূন্যে ভেসে থাকতে পারে। আবার অন্য কেউ কেউ বলছেন, ভাইরাসটি বাতাসে ২ থেকে ৩ ঘন্টাও ভেসে থাকতে পারে।আল জাজিরা

আলজাজিরা অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে। যুক্তরাজ্যভিত্তিক একটি বিশ্ব বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও ন্যাশনাল হেলথ সার্ভিসের কর্মকর্তা ডাঃ আমীর খান প্রতিদেনটি তৈরি করেছেন।

দীর্ঘ এই প্রতিবেদনে বলা হয়েছে, এই ভাইরাস আক্রান্ত ব্যক্তির হাঁচি ও কাশির মাধ্যমে বাতাস বা নিকটবর্তী মানুষের মধ্যে ছড়িয়ে পড়া যে অন্যতম প্রধান কারণ তাতে কোন সন্দেহ নেই।প্রতিবেদনে বলা হয়েছে, বাহক ব্যাক্তির বাইরে ভাইরাসটি কতক্ষণ বেঁচে থাকতে পারে সেটা জানার জন্য বর্তমানে নানা গবেষণা চলছে। সম্প্রতি ‘নিউ ইংলন্ড জার্ণাল অব মেডিসিনে’ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ভাইরাসটি বাহক ব্যাক্তির বাইরে বাতাসে মাত্র কয়েক সেকেন্ড ভেসে থাকতে পারে। অন্য আরেক গবেষণায় বলা হয়েছে এটা ২ থেকে ৩ ঘন্টা পর্যন্ত ভেসে থাকতে পারে।

এই সময়ে বাতাসে ভাসতে থাকা ভাইরাসটির সংস্পর্শে কোন মানুষের আসলে তা নাক, মুখ, চোখ এবং কানের মাধ্যমে দেহে প্রবেশ করে, ফুসফুসের দখল নিয়ে নেয়।আসলে যত সময়েই এটা বাতাসে কণা আকরে ভেসে থাকুকনা কেন, বাতাসে ভেসে থাকা অবস্থায় কেউ যদি দুই মিটারের মধ্যে শ্বাস গ্রহণ করে তাহলে সেই ব্যক্তিও আক্রান্ত হবে।তবে শুধু মাত্র এই প্রক্রিয়ায় এত বিপুল সংখ্যক মানুষ এত স্বল্প সময়ে কি ভাবে আক্রান্ত হতে পেরেছে, তা জানার জন্য এখনো গবেষণা অব্যাহত আছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই