বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

করোনা প্রতিরোধে নিয়োজিতরা আক্রান্ত হলে ৫ থেকে ১০ লাখ টাকার বিমা

করোনা প্রতিরোধে নিয়োজিতরা আক্রান্ত হলে ৫ থেকে ১০ লাখ টাকার বিমা

করোভাইরাস তথা কোভিড-১৯ রোগ প্রতিরোধে শুরু থেকেই যেসব চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীসহ মাঠ পর্যায়ের কর্মকর্তা বা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য কাজ করে যাচ্ছেন, তাদের সবাইকে বিশেষ বিমার আওতায় আনার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ ক্ষেত্রে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে তার চিকিৎসার ব্যবস্থাসহ সরকারি পদমর্যাদাভেদে ৫ থেকে ১০ লাখ টাকার বিমা করে দেওয়া হবে। আর কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলে এই বিমার অঙ্ক হয়ে যাবে পাঁচ গুণ।

তিনি বলেন, কোভিড-১৯ প্রতিরোধে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, মাঠ পর্যায়ের কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, সশস্ত্র বাহিনীর সদস্য এবং প্রত্যক্ষভাবে নিয়োজিত প্রজাতন্ত্রের কর্মচারী যারা রয়েছেন, তাদের জন্য বিশেষ ইনস্যুরেন্সের ব্যবস্থা করে দেবো। অর্থমন্ত্রী ও অর্থ সচিবের সঙ্গে আমার কথা হয়েছে। আমরা এই ইন্স্যুরেন্সের ব্যবস্থা করছি।

মঙ্গলবার (৭ এপ্রিল) করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে চট্টগ্রাম এবং সিলেট বিভাগের ১৫টি জেলার প্রশাসনিক কর্মকর্তা এবং জনপ্রতিনিধিদের সঙ্গে ভিডিও কনফারেন্সে এ ঘোষণা দেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের মাঠ প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনী, সশস্ত্র বাহিনী, ত্রাণ বিতরণের সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তা-কর্মচারী যারা কোভিড-১৯ রোগের বিরুদ্ধে দিন-রাত কাজ করে যাচ্ছেন, আমি আপনাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। আপনারা ধন্যবাদ পাওয়া যোগ্য। এ অবস্থার মধ্যেও আপনারা যেভাবে কাজ করে যাচ্ছেন, সে কারণেই আমরা করোনাভাইরাস নিয়ন্ত্রণে সক্ষম রাখতে সমর্থ হয়েছি। তাই আমি শুধু খালি মুখে ধন্যবাদ দেবো না, আপনাদেরও পুরস্কৃতও করতে চাই।

প্রধানমন্ত্রী বলেন, আপনারা যারা কোভিড-১৯ প্রতিরোধে কাজ করে যাচ্ছেন, তাদের কেউ দায়িত্ব পালনের সময় কোভিড-১৯ রোগে আক্রান্ত হলে তার চিকিৎসার সব ব্যবস্থা সরকার করবে। তাদের জন্য ৫ থেকে ১০ লাখ টাকার স্বাস্থ্যবিমা সরকার করে দেবে। এর মধ্যে যারা মারা গেছেন বা আল্লাহ না করুন কেউ যদি মৃত্যুবরণ করেন, তাদের জন্য এই বিমা পাঁচগুণ বাড়িয়ে দেওয়া হবে।

তিনি আরও বলেন, তবে এই সুবিধা তারাই পাবেন, যারা শুরু থেকে কাজ করে যাচ্ছেন। করোনাভাইরাস প্রতিরোধে আমরা জানুয়ারি মাস থেকে কাজ শুরু করেছি। তবে মার্চ মাস থেকেই মূলত এর প্রাদুর্ভাব ব্যাপকভাবে দেখা দেয়। এই মার্চ মাসে যারা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেছেন, এই প্রণোদনাটুকু তাদের জন্য। যারা কাজ করেননি, তারা এই প্রণোদনা পাবেন না।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই