বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কভিডের পরীক্ষা হবে আরো ৯টি ল্যাবে

কভিডের পরীক্ষা হবে আরো ৯টি ল্যাবে

আইইডিসিআরের পাশাপাশি এখন আরো ৯টি ল্যাবে কভিডের পরীক্ষা হচ্ছে। ঢাকার বাইরে চট্টগ্রাম, ময়মনসিংহ ও রংপুরে শুরু হয়েছে নমুনা শনাক্ত করার কাজ। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, পরীক্ষার সুবিধা বাড়াতে ১৭টি মেডিকেল কলেজে চালু হবে ল্যাব।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, পরীক্ষা সুবিধা বাড়াতে ১৭টি মেডিকেল কলেজে বসছে পিসিআর।

পলিমারেজ চেইন রিঅ্যাকশন পিসিআর পদ্ধতিতে শনাক্ত করা হয় কভিড-১৯। পিসিআর মেশিন না থাকলে এই পরীক্ষা করা যায় না। তাই এতোদিন কেবল আইইডিসিআরের ল্যাবেই পরীক্ষা হয়েছে এই ভাইরাসটি।

ঢাকা শিশু হাসপাতালের চাইল্ড হেল্থ রিসার্চ ফাউন্ডেশনে দুটি অত্যাধুনিক রিয়েল টাইম পিসিআর মেশিন থাকলেও এতোদিন সেখানে কভিড পরীক্ষা হয়নি। তবে গত রোববার থেকে কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি।

পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়ে গেছে মহাখালীর জনস্বাস্থ্য ইনস্টিটিউটের ল্যাবে। আর নমুনা আসছে আইসিডিডিআরবি ও আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজিতেও। তিনটি পিসিআর মেশিন নিয়ে প্রস্তুত আগারগাঁওয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন।

এদিকে ঢাকার বাইরে কভিড পরীক্ষা শুরু করেছে চট্টগ্রামের ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি), রংপুর ও ময়মনসিংহ মেডিকেল। আর রাজশাহীতে ল্যাব চালু হতে লাগবে আরো দুই-একদিন। মঙ্গলবার চালু হচ্ছে ঢাকা মেডিকেল ও বঙ্গবন্ধু মেডিকেলের ল্যাব।

তবে আইইডিসিআর জানিয়েছে, কভিডের লক্ষণ থাকলে হাসপাতালে না গিয়ে যোগাযোগ করতে হবে তাদের হটলাইন নম্বরে। স্বাস্থ্য বিভাগের বিশেষ দল গিয়ে রোগীর বাড়ি থেকে নমুনা সংগ্রহ করে পাঠাবে ল্যাবে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর