শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ওমরাহ পালনে প্রথম দিনই সৌদিতে ১০ হাজার যাত্রী

ওমরাহ পালনে প্রথম দিনই সৌদিতে ১০ হাজার যাত্রী

বহিঃবিশ্বের লোকদের জন্য ওমরাহ তারিখ আগে থেকেই নির্ধারিত ছিল। সে আলোকে তৃতীয় ধাপের প্রথম দিনই সৌদি আরবে পৌঁছেছেন ১০ হাজার ওমরাহ পালনকারী। ওমরাহ পালনকারীরা দেশটিতে ১০ দিন অবস্থান করতে পারবে তবে প্রথম ৩ দিন তাদের অবশ্যই আইসোলেশনে থাকতে হবে।

মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ সাত মাস ওমরাহ কার্যক্রম বন্ধ থাকার পর ১ নভেম্বর থেকে বহিঃবিশ্বের লোকদের জন্য ওমরাহ শুরু করেছে সৌদি। প্রথম দিন সৌদির মদিনা আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌছেছে ১০ হাজার ওমরাহপালনকারী। প্রথম দিন তারা প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের রওজা জেয়ারত সম্পন্ন করেছে। ওমরাহ পরিচালনাকারী ৫০০ গ্রুপের প্রত্যেকেই ২০জন করে ওমরাহপালনকারীর দায়িত্ব পালন করছেন।

হজ ও ওমরাহ মন্ত্রণালয়েল উপমন্ত্রী ড. আমর আল-মাদ্দাহ’র তথ্যানুযায়ী, বহিঃবিশ্ব থেকে আগত ওমরাহ পালনকারীদের ওমরাহ পালনে প্রথমেই অনুমতি নিতে হবে। তারপর মিকাতে গিয়ে ইহরাম বাঁধার আগে ৩ দিন আইসোলেশনে অবস্থান করতে হবে। তারপরই দেশের বাইরে থেকে আগতরা ওমরাহ পালন করতে পারবে।

বহিঃবিশ্ব থেকে আগত ওমরাহ পালনকারীরা সৌদি আরবের ১০ দিন অবস্থান করতে পারবে। এর মধ্যে ৩ দিন আইসোলেশনে থাকতে হবে। তবে ওমরাহ পালনে আগতের বয়স অবশ্যই ৫০-এর মধ্যে হতে হবে। যেখানে সৌদি অবস্থানকারী ও স্থানীয়দের জন্য বয়সীমা ছিল ৬০ বছর। বাইরের দেশ থেকে আগত ওমরাহ পালনকারীদের জন্য নির্ধারিত ৫০০ এজেন্সির প্রত্যেকেই প্রতিদিন ২০ জন যাত্রীর দায়িত্ব পালন করবে বলে জানান মন্ত্রী।

উপমন্ত্রী আরও বলেন, বহিঃবিশ্ব থেকে আগত ওমরাহ পালনকারীদের নিজ নিজ দেশের স্বাস্থ্য সনদ দেখবে সৌদি আরবের রোগ প্রতিরোধ কেন্দ্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়। যেসব দেশে করোনা মহামারির ব্যাপক প্রাদুর্ভাব থাকবে সেসব দেশের ভিসা প্রাপ্তি সৌদির নীতিমালা অনুযায়ী নিয়ন্ত্রণ ও স্থগিত থাকবে।

এদিকে পবিত্র নগরী মক্কায় ওমরাহ ও নামাজের জন্য ৩০ লাখ লোক 'ইতামারনা' অ্যাপ ডাউনলোড করেছে। আবেদন করেছে, ১৪ লাখ লোক। কিন্তু ওমরাহ ও নামাজের অনুমতি দেয়া হয়েছে ১০ লাখ।

‌১ নভেম্বর থেকে ওমরাহ পালনের তৃতীয় ধাপ শুরু হওয়ার কথা। সে অনুযায়ী প্রথম দিনেই ১০ হাজার ওমরাহ পালনকারী মদিনায় পৌছেছে। তৃতীয় ধাপের শুরু থেকে ওমরাহ পালনকারীদের নিরাপত্তায় শতভাগ নিয়ম মেনে তা পরিচালনায় কার্যকরী ভূমিকা পালন করবে হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

ওমরাহ পালনকারীদের যে কোনো বিপদের কারণ হয়ে এমন কাজের ব্যাপারে পূর্ণ সতর্কতা অবলম্বন করবে হজ ও ওমরাহ কর্তৃপক্ষ। এ ধাপে যদি কোনো ওমরাহ পালনকারী সমস্যার সম্মুখীন হয় হজ ও ওমরাহ মন্ত্রণালয় তাদের সিদ্ধান্ত মূল্যয়ন করে ওমরাহ পালনের সংখ্যা ও ক্ষমতা কমানোর ব্যাপারে সিদ্ধান্ত নেবে বলেও জানান উপমন্ত্রী আল-মাদ্দাহ।

বর্তমানে সৌদি আরবের ওমরাহ পালনে যাওয়ার জন্য নির্ভরযোগ্য আকাশ পথের একমাত্র যোগাযোগ মাধ্য হলো সৌদি এয়ারলাইন্স। সৌদি এয়ারলইন্সের মাধ্যমেই ওমরাহ পালন করতে হবে। তবে যেসব দেশে সৌদি এয়ারলাইন্স ক্যারিয়ার চলাচল করে না তারা তৃতীয় পক্ষের মাধ্যমে সৌদি এয়ারলাইন্সের সঙ্গে যুক্ত হতে হবে।

বহিঃবিশ্বের ওমরাহ পালনকারীদের অবশ্যই সৌদি আরবের স্বাস্থ্য বিধি অনুসরণ ও তাদের তত্ত্বাবধানে থাকতে হবে। প্রত্যেক ওমরাহ পালনকারী পূর্ণ স্বাস্থ্য বীমার আওতায় থাকতে হবে। যাতে কোনো ওমরাহ পালনকারী অসুস্থ হলে সঙ্গে সঙ্গে স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে অসুবিধা না হয়। যেন সবার জন্য করোনাভাইরাস সনাক্তকরণ পরীক্ষার সুযোগ থাকে।

 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই