বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

এলজিইডি থেকে কৃষি ও কৃষকদের স্বার্থে নির্মান হচ্ছে বেড়ি বাঁধ

এলজিইডি থেকে কৃষি ও কৃষকদের স্বার্থে নির্মান হচ্ছে বেড়ি বাঁধ

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় এলজিইডি থেকে টেকসই ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্পে কৃষি ও কৃষকদের স্বার্থে প্রায় সাড়ে সাত কিলোমিটার দীর্ঘ একটি বেড়ি বাঁধ নির্মাণ করা হচ্ছে । প্রায় ৭২ লাখ টাকা ব্যয়ে বাঁধটির নির্মাণ কাজ চলছে। উল্লাপাড়া এলজিইডি সূত্রে, উপজেলার পূর্ণিমাগাঁতী ইউনিয়নের ছয়টি আবাদী মাঠের প্রায় সাত’শ হেক্টর জমিতে বছরে একাধিক ফসলের আবাদে বন্যার পানি নিয়ন্ত্রণ রাখতে বেড়ি বাঁধ নির্মাণে একটি প্রকল্প করা হয়। আবাদী মাঠগুলো হলো- ফলিয়া, পুঠিয়া, পূর্ণিমাগাঁতী, ভেংড়ী, দহপাড়া ও ঘিয়ালা। পুঠিয়া- ফলিয়া এফসিডি উপ প্রকল্পে কৃষকদেরকে সদস্য করা হয়েছে। প্রকল্পে ১৬ টি লেবার কন্ট্রাক্ট সিষ্টেম (এল সি এস) কমিটির মাধ্যমে বেড়ি বাঁধটি নির্মাণ করা হচ্ছে।

গত মাস খানেক আগে ঝবঝবিয়া এলাকা থেকে বাঁধটির নির্মাণ কাজ শুরু করা হয়। প্রকল্পের ভেংড়ী এলাকায় সরেজমিনে গিয়ে বাঁধটির নির্মাণ কাজ করতে দেখা গেছে। বাঁধের নির্মাণ অংশে শ্রমিকেরা কাজের লেভেলিং ড্রেসিং করছে। এরই মধ্যে বাঁধের প্রায় সত্তর ভাগের নির্মাণ কাজ শেষ হয়েছে। প্রতিবেদককে ভেংড়ী গ্রামের ক’জন কৃষক বলেন, তাদের মাঠের বেশিরভাগ জমিতে বছরে এক ফসলের আবাদ করা যেতো। বেড়ী বাঁধটির নির্মাণ কাজ শেষে প্রকল্পটি বাস্তবায়ন হলে বন্যার পানি নিয়ন্ত্রণ থাকায় বছরে একাধিক ফসলের আবাদ করা যাবে।

প্রকল্পে প্রায় ছয় লাখ টাকা ব্যয়ে তিনটি স্লুইজ গেট নির্মাণ করা হবে। উপজেলা প্রকৌশলী মোঃ মাঈন উদ্দিন বলেন, উল্লাপাড়ার জাতীয় সংসদ সদস্য তানভীর ইমাম এর দিকনির্দেশনা মোতাবেক কৃষকদের স্বার্থে গুরুত্বপূর্ন প্রকল্পটি তার বিভাগ থেকে বাস্তবায়ন করা হচ্ছে। এটি বাস্তবায়নের মাধ্যমে প্রকল্প এলাকার কৃষকেরা তাদের জমিতে বছরে একাধিক ফসলের আবাদ করতে পারবেন। এছাড়া বন্যার পানি নিয়ন্ত্রণে থাকায় ফসলের ক্ষতি হবে না।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর