বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এমপিদের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের হ্যান্ডরাব

এমপিদের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের হ্যান্ডরাব

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান আজ (৩ জুন) এক অনুষ্ঠানে হুইপ সাঈদ আল মাহমুদ স্বপনের কাছে সংসদ সদস্যদের জন্য ডিআরআইসিএমের তৈরী হ্যান্ডরাব উপহার হিসেবে তুলে দেন।

আগামী ১০ জুন অনুষ্ঠ্যেয় জাতীয় সংসদের বাজেট অধিবেশনে অংশগ্রহণকারী সংসদ সদস্যদের জন্য উপহার হিসাবে ডিআরআইসিএমের তৈরী হ্যান্ডরাব উপহার দিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান আজ (৩ জুন) বিসিএসআইআরের ডিআরআইসিএম অডিটোরিয়ামে এক অনুষ্ঠানে সরকার দলীয় হুইপ সাঈদ আল মাহমুদ স্বপনের কাছে এ উপহার তুলে দেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব প্রকৌশলী মো. আনোয়ার হোসেন, বিসিএসআইআরের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) ফারুক আহমেদ, ডিআরআইসিএমের পরিচালক ড. মালা খান প্রমুখ।

দেশে করোনা মহামারির প্রেক্ষাপটে বাজারে হ্যান্ডরাব স্যানিটাইজারের দুষ্প্রাপ্যতা সৃষ্টি হওয়ায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) অঙ্গপ্রতিষ্ঠান ডেজিগনেটেড রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টসের (ডিআরআইসিএম)হ্যান্ডরাব সহ্য অন্যান্য স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী তেরী শুরু করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)সুপারিশকৃত ফর্মুলায় প্রস্তুতকৃত বি ক্লিন নামের এই হ্যান্ডরাব ইতোমধ্যে কেবিনেট ডিভিশনসহ বিভিন্ন সংস্থায় বিতরণ করা হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান হ্যান্ডরাব উৎপাদনের এই কার্যক্রম গত ১৯ মার্চ ২০২০ সরেজমিনে পরিদর্শন করেন। বিসিএসআইআরের চেয়ারম্যান মোঃ ফারুক আহমেদসহ বিভিন্ন বিজ্ঞানী কর্মকর্তার উপস্থিতিতে ডিআরআইসিএমের পরিচালক ড. মালা খানের নেতৃত্বে ডিআরআইসিএমের বিজ্ঞানীদের গ্রহণ করা এ উদ্যোগের প্রশংসা করেন মন্ত্রী। গণমানুষের স্বাস্থ্য সুরক্ষায় গৃহীত এ জাতীয় উদ্যোগকে তিনি দ্বিতীয় মুক্তিযুদ্ধের সামিল বলে উল্লেখ করেন।

প্রাথমিক পর্যায়ে ঢাকা মহানগরীর ছয়টি হাসপাতাল - বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দি মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও শিশু হাসপাতালে দায়িত্বরত ডাক্তার, আগত রোগী ও জনসাধারণের হাত জীবানমুক্ত করতে প্রতিদিন প্রয়োজনীয় পরিমান স্যানিটাইজার সরবরাহ করার কর্মসূচি শুরু করার নির্দেশ দেন তিনি।

এছাড়াও ডিআরআইসিএম কর্তৃক প্রস্তুতকৃত বি ক্লিন নামে হ্যান্ডরাব, স্যানিটাইজার ও ডিজইনফেকটেন্ট মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ বিভাগ, ধর্ম মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, নির্বাচন কমিশনসহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা, বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রশাসনাধীন বিভিন্ন সংস্থা, রূপপুর পারমানবিক বিদ্যুৎ নির্মাণ প্রকল্প, বাংলাদেশ পুলিশ ও বিভিন্ন ব্যক্তি পর্যায়ে সরবরাহ করা হয়েছে এবং হচ্ছে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর