শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এবার পুঁজিবাজারে আসছে ‌‘রবি’

এবার পুঁজিবাজারে আসছে ‌‘রবি’

দীর্ঘ প্রতীক্ষার পর প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসছে দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর ‘রবি’। প্রতিষ্ঠানটির মূল কোম্পানি আজিয়াটা শুক্রবার মালয়েশিয়া স্টক এক্সচেঞ্জে এক ঘোষণায় জানিয়েছে, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে দশ টাকা অভিহিত মূল্যের ৫২ কোটি ৩৮ লাখ শেয়ার ছাড়ার পরিকল্পনা নিয়েছে তারা। যার মাধ্যমে তারা বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করবে ৫২৩ কোটি টাকা।

বৃহস্পতিবার মালয়েশিয়ার কুয়ালালামপুরে আজিয়াটা গ্রুপের বোর্ড মিটিংয়ে রবি’কে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেইঞ্জে নিবন্ধনের জন্য অনুমতি দেয়ার সিদ্ধান্ত হয়। পরে আজ শুক্রবার মালয়েশিয়ার একটি এক্সচেঞ্জে এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক রবি’র শীর্ষ একজন কর্মকর্তা জানান, শেয়ার বাজারে নিবন্ধনের অনুমোদন পেলেও দুটি শর্ত দিয়েছে আজিয়াটা। এর একটি হল কর্পোরেট ট্যাক্স ১০ শতাংশ কমাতে হবে। বর্তমানে মোবাইল ফোন অপারেটদের জন্য কর্পোরেটর ট্যাক্স আছে ৪৫ শতাংশ।

এছাড়া গত বাজেট থেকে কার্যকর হওয়া মোট রাজস্বের ওপর দুই শতাংশ হারে নূন্যতম ইনকাম ট্যাক্স আরোপ করে সরকার। পুঁজিবাজারে নিবন্ধনের শর্ত হিসেবে এটিও প্রত্যাহার চাইছেন তারা। ওই কর্মকর্তা আরো জানান, বিষয়টি নিয়ে তারা সরকারের সঙ্গে আলোচনা করে পরবর্তী করনীয় ঠিক করবেন।

এদিকে আজিয়াটা জানিয়েছে, ২০২০ সালের চতুর্থ প্রান্তিকের মধ্যে আইপিও এবং নিবন্ধনের কাজ শেষ করতে চায় তারা। গত ডিসেম্বর পর্যন্ত রবির মোট কার্যকর গ্রাহক আছে ৪ কোটি ৭৩ লাখ, যা দেশের মোট কার্যকর মোবাইল সংযোগের প্রায় ৩০ শতাংশ।

এরইমধ্যে আইপিরও জন্য রবি আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেডকে ইস্যু ম্যানেজার হিসেবে নিয়োগ করেছে। তবে আনুষ্ঠানিকভাবে এখনো তারা নিবন্ধনের জন্য আবেদন করেনি।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, রবি যে শেয়ার ছাড়বে তার মধ্যে সাধারণ পাবলিক শেয়ার থাকবে ৩৮ কোটি ৭৭ লাখ ৪২ হাজার ৪০০টি। রবির পরিচালক-কর্মীদের জন্য এমপ্লয়ি শেয়ার পারচেজ প্লান (ইএসপিপি) এ থাকছে ১৩ কোটি ৬০ লাখ ৫০ হাজার ৯৩৪টি শেয়ার।

রবির মোট শেয়ার হলো ৪৭১ কোটি ৪১ লাখ ৪০ হাজার ১টি। যার মধ্যে আজিয়াটার হাতে রয়েছে ৩২৩ কোটি ৮৩ লাখ, ভারতী ইন্টারন্যাশনালের হাতে ১১৭ কোটি ৮৫ লাখ এবং জাপানের এনটিটি ডকোমোর কাছে রয়েছে ২৯ কোটি ৭৩ লাখ শেয়ার।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই