বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

একুশে ফেব্রুয়ারিতে সকাল ৮টায় গ্রন্থমেলার দ্বার খুলবে

একুশে ফেব্রুয়ারিতে সকাল ৮টায় গ্রন্থমেলার দ্বার খুলবে

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আগামীকাল শুক্রবার অমর একুশে গ্রন্থমেলার দ্বার খুলে দেয়া হবে সকাল ৮টায়। বাংলা একাডেমির পরিচালক ও মেলার সদস্য সচিব জালাল আহমেদ বৃহস্পতিবার সকালে  বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ফেব্রুয়ারির গুরুত্বপূর্ণ দিনগুলোতে বইমেলায় সমাগম বেশি হয়। একুশে ফেব্রুয়ারিতে সবাই শহীদ মিনারে ফুল দিয়ে চলে আসবে বইমেলায়। এজন্য মেলার দ্বার সকাল ৮টায় খুলে দেয়া হবে। 

তিনি আরো বলেন, একুশে ফেব্রুয়ারিকে কেন্দ্র করেই আমরা বইমেলার পুরো আয়োজন করে থাকি। একদিন গোটা শহরের মানুষ বই মেলায় ঘুরতে আসে। তাদের যেন অসুবিধা না হয় সেজন্য সকাল সকাল মেলা শুরু হবে। 

এদিকে একুশে ফেব্রুয়ারি দিনটি শুক্রবার হওয়ায় সেদিন শিশুপ্রহরের নিয়মিত আয়োজনও থাকবে। শিশুদের চলাফেরা সুবিধার জন্য বাংলা একাডেমির পক্ষ থেকে থাকবে আলাদা নিরাপত্তা বাহিনী। এছাড়াও সকালে আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। 

জালাল আহমেদ বলেন, এবারের মেলা নিয়ে অভিযোগ কম, প্রশংসা বেশি। কালকের দিনটি আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ দিনটি পার করে ফেলতে পারলে আর উল্লেখ করার মতো ভিড় হবে না মেলায়। তবে বইয়ের বিক্রি বাড়বে অবশ্যই। মেলার শেষদিকে দর্শনার্থীর তুলনায় পাঠক পাওয়া যায় বেশি। 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আগামীকালের মেলায় দিনটির উপর বিশেষ অনুষ্ঠানের আয়োজন করবে বাংলা একাডেমি। এসব অনুষ্ঠানে ভাষা আন্দোলন ও ভাষা শহীদদের নিয়ে থাকবে আলোচনা, আবৃত্তি ও গান। এছাড়াও মেলার নিয়মিত আয়োজন এর মধ্যে থাকবে 'লেখক বলছি' অনুষ্ঠানটি। 

জালাল আহমেদ বলেন, ভাষা আন্দোলনের ইতিহাসে যেন সবাই ভালোভাবে জানতে পারে সেজন্য মেলায় আলোচনা অনুষ্ঠান হবে। এছাড়া ভাষা আন্দোলনের উপর লিখিত গ্রন্থ পরিচিতির অনুষ্ঠানও থাকবে। 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর