শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

একমাস পরই আসছে ফেসবুকের ‘বিটকয়েন’

একমাস পরই আসছে ফেসবুকের ‘বিটকয়েন’

সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক বেশ কিছুদিন আগে ক্রিপ্টোকারেন্সি (বিটকয়েন) নিয়ে গবেষণা করে। এরই মধ্যে তারা সফলতাও পেয়েছে। ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি লিব্রার নাম হবে ‘ডিএম’, যা চালু হবে ২০২১ সালের জানুয়ারিতে।

সুইজারল্যান্ডভিত্তিক ফাইন্যান্সিয়াল মার্কেট সুপারভাইসরি অথোরিটির (এফআইএসএমএ) অনুমোদনের অপেক্ষায় রয়েছে ফেসবুরে এ প্রজেক্ট।

২০১৯ সালের মাঝামাঝিতে ২৭টি কোম্পানির সমন্বয়ে গঠিত হয় লিব্রা অ্যাসোসিয়েশন। কিন্তু সময় যতই গড়াতে থাকে, ভিসা, মাস্টারকার্ড, স্ট্রিপ, মেরকাডো পেগো, পেপ্যাল ও ইবের মতো বড় বড় কোম্পানি প্রকল্পটি থেকে সরে আসে।

লিব্রা অ্যাসোসিয়েশনের নাম এখন ডিএম অ্যাসোসিয়েশন। ডিএমের মূল্য হিসাব করা হবে মার্কিন ডলারে। ডিএম অ্যাসোসিয়েশনের নতুন পরিকল্পনার পরও পরবর্তী সময়ে অন্যান্য প্রথাগত মুদ্রাভিত্তিক কয়েন চালু করা হবে বলেও প্রতিবেদনে উল্লেখ করেছে ফিনান্সিয়াল টাইমস।

ডিএম অ্যাসোসিয়েশনের সিইও স্টুয়ার্ট লিভে জানিয়েছেন, ফেসবুক থেকে স্বাধীন হওয়া এবং আগের সব বিতর্ক চাপা দিতেই নাম পরিবর্তন করা হয়েছে। ৬ মাস আগে ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি ওয়ালেট ক্যালিব্রার নাম পরিবর্তন করে রাখা হয় নোভি।

ডিজিটাল মুদ্রা ডিএম দিয়ে ফেসবুকের কোটি কোটি ব্যবহারকারী অনলাইনে অর্থ লেনদেন করতে পারবে। ক্রিপ্টোকারেন্সি মুদ্রার দাম যাতে অস্বাভাবিকভাবে ওঠানামা না করে তা নিশ্চিত করতেই কাজ করবে ডিএম অ্যাসোসিয়েশন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই