বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

একদিনেই এলসি হলো সাড়ে ৩৭ হাজার মেট্রিকটন পেঁয়াজ

একদিনেই এলসি হলো সাড়ে ৩৭ হাজার মেট্রিকটন পেঁয়াজ

চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়ে একদিনেই সাড়ে ৩৭ হাজার টন পেয়াঁজ আমদানির অনুমতিপত্র (এলসি) নিয়েছেন ব্যবসায়ীরা। এছাড়া ৩ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত ২৬৪টি আইপির মাধ্যমে মোট ১ লাখ ১৬ হাজার ৮৭৬ মেট্রিক টন আমদানির অনুমতি পত্র নেয়া হয়েছে।

২০ সেপ্টেম্বর নেয়া ৩৭ হাজার ৫০৬ মেট্রিকটন পেঁয়াজের ৪৭টি এলসি নেয়া চট্টগ্রামের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র থেকে। এর মধ্যে সোনালী ট্রেডার্স নামে একটি প্রতিষ্ঠান নেদারল্যান্ডস থেকে ২২ হাজার মেট্রিকটন পেঁয়াজ আমদানির অনুমতি নিয়েছে।

জানা গেছে, গত সোমবার এক ঘোষণায় ভারত থেকে পেঁয়াজ রফতানি বন্ধ করে সে দেশের সরকার। এতে বাংলাদেশে পেঁয়াজের দাম ঘণ্টায় ঘণ্টায় বাড়তে থাকে পাইকারী ও খুচরা বাজারে। এ পরিস্থিতিতে ভারত ছাড়া বিকল্প দেশ থেকে পেঁয়াজ আমদনির সিদ্ধান্ত নেয় ব্যবসায়ীরা।

ফলে শুরুতে বিকল্প ৬টি দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতিপত্র নেয়া হলেও এর সঙ্গে যুক্ত হয়েছে নতুন আরস ২টি দেশ। পাকিস্তান, মিয়ানমার, মিসর, তুরস্ক ও মালয়েশিয়ার সঙ্গে নতুন যুক্ত হয়েছে নেদারল্যন্ডস ও নিউজিল্যান্ড।

এস আলম গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান সোনালী ট্রেডার্স নেদারল্যান্ডস থেকে ২২ হাজার মেট্রিকটন পেঁয়াজ আমদানির অনুমতি নিয়েছে গত রোববার।

উদ্ভিদ সংনিরোগ কেন্দ্র চট্টগ্রাম কার্যালয়ের তথ্য মতে, চীন থেকে ১৭ হাজার ৩৬৫ মেট্রিকটন, মিয়ানমার থেকে ১৯ হাজার ৯৫১, পাকিস্তান থেকে ১৯ হাজার ৯৮৯, মিশর থেকে ২৪ হাজার ৮৩৯, তুরস্ক থেকে ৮ হাজার ৯২৬, নেদারল্যান্ডস থেকে ২৫ হাজার ৯৩৬, নিউজিল্যান্ড থেকে ২ হাজার ৬২০ মেট্রিকটন, মালয়েশিয়া থেকে ২৭০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হবে।

প্রতিষ্ঠানটি উপ-পরিচালক আসাদুজ্জামান বুলবুল গণমাধ্যমে বলেন, এ কার্যালয় থেকে ১ লাখ ১৬ হাজার ৮৭৬ মেট্রিক টন আমদানির অনুমতি পত্র নিয়েছেন ব্যবসায়ীরা। ধীরে ধীরে এ পেঁয়াজ দেশের বাজারে আসতে শুরু করবে। তবে এখনো পেঁয়াজের কোন চালান আসেনি। একটু সময় লাগবে। অনেক দূর থেকে পেঁয়াজগুলো আসবে।

তিনি বলেন, কাছের দেশে থেকে স্থল বন্দর দিয়ে আনা গেলে কয়েকদিনের মধ্যে চলে আসবে। যেমন মিয়ানমার থেকে কয়েকদিন আগে ৩০ মেট্রিকটন পেঁয়াজ এসেছে। রোববার একদিনেই সর্বোচ্চ ৩৭ হাজার মেট্রিক টনের এলসি খোলা হয়েছে।

জানা গেছে, ১৭ সেপ্টেম্বর ২১ হাজার ৯০০ মেট্রিক টন, ১৬ সেপ্টেম্বর ১৭ হাজার ৫৬৬ মেট্রিকটন, ১৫ সেপ্টেম্বর ৩০ হাজার ৭১২ মেট্রিক টন, ১৪ সেপ্টেম্বর ২৪০ মেট্রিকটন, ১৩ সেপ্টেম্বর ১০০০, ১০ সেপ্টেম্বর ২ হাজার ৭৪১ মেট্রিকটন, ৯ সেপ্টেম্বর ৮১০, ৮ সেপ্টেম্বর ১ হাজার ৬২০, ৭ সেপ্টেম্বর ৬০০, ৬ সেপ্টেম্বর ১ হাজার ৫৯০, ৩ সেপ্টেম্বর ৩০০ মেট্রিক টন পেঁয়াজ আমাদানির অনুমতি নেয়া হয়েছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক