মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

উল্লাপাড়ায় বানিজ্যিক ভাবে আপেল চাষ শুরু

উল্লাপাড়ায় বানিজ্যিক ভাবে আপেল চাষ শুরু

সিরাজগঞ্জ উল্লাপাড়ায় বাণিজ্যিকভাবে বোরহান উদ্দিন নামে এক ব্যক্তি আপেল চাষ শুরু করেছেন। তিনি তার বাড়ির কৃষি ফার্মে করা আপেল বাগানের নাম দিয়েছেন ‘হাসান অ্যান্ড ব্রাদার্স আপেল অর্চার্ড’।

দু’বছর আগে তিনি ভারতের হিমাচল প্রদেশের টিস্যু কালচার ল্যাবে আপেল চাষের উপর প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রশিক্ষন শেষে বড়হর ইউনিয়নের খাসচর জামালপুর গ্রামের বাড়িতে দুই বিঘা জমিতে পাঁচ জাতের ২’শ কলমের চারা রোপণ করেন। 

আপেল বাগান দেখাশোনার দায়িত্বে থাকা শুকুর আলী জানান, এবছর বাগানে অনেকগুলো গাছে ফল ধরেছে। সঠিক পরিচর্চা করলে প্রতিটি গাছ থেকে এক মন করে আপেল পাওয়া সম্ভব। গ্রামের মসজিদের খাদেম জানান, এবছর প্রথম গাছে ফলে ধরেছে, আপেল বাগান ও ফল দেখতে অনেক দূর দূরান্ত থেকে লোকজন আসছে।

দেশের মাটিতে সিলেট, কুমিল্লা, চট্টগ্রাম ও ঢাকায় শখ করে বাড়ির ছাদে বা জমিতে আপেলের চারা রোপণ করেছেন অনেকে, তবে দেশের উত্তরাঞ্চলে উল্লাপাড়ায় বাণিজ্যিক ভাবে এটাই প্রথম আপেল চাষ। 

এলাকাবাসী জানান, এর আগে কখনো আপেল গাছ দেখিনি, তবে শখ করে যে বাগান করেছেন তাতে ফলন ভালোই হয়েছে। এটা দেখে আমরাও আপেল চাষে উদ্বুদ্ধ হচ্ছি ।

উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন সুমি জানান, উপজেলার বোরহান উদ্দিন নামে একজন এই প্রথম আপেলের চাষ করছেন। উপজেলা কৃষি বিভাগ থেকে তাকে সার্বিক সহোযোগিতা করা হচ্ছে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর