বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

উল্লাপাড়ার কৃতিসন্তান মলয় ভৌমিক পাচ্ছেন শিল্পকলা পদক

উল্লাপাড়ার কৃতিসন্তান মলয় ভৌমিক পাচ্ছেন শিল্পকলা পদক

বাংলাদেশের শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য ১৮ গুণিজন ও ২টি সংগঠনকে ‘শিল্পকলা পদক’ দেওয়া হচ্ছে। ওই ১৮ গুনিজনের মধ্যে নির্বাচিত হয়েছেন উল্লাপাড়া কানসোনা গ্রামের কৃতি সন্তান, বাংলাদেশের বিশিষ্ট নাট্যকার, নির্দেশক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক মলয় কুমার ভৌমিক।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় । বিশিষ্ট নাট্যকার, নির্দেশক ও শিক্ষাবিদ মলয় ভৌমিক পেশায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক হলেও নাট্যব্যক্তিত্ব হিসেবেই বেশি পরিচিত । তিনি সৈয়দপুর ক্যানটমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের সাবেক অধ্যক্ষ ও সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার সলপ ইউনিয়নের কানসোনা গ্রামের প্রায়াত- শিবেন্দ্রনাথ ভৌমিকের মেজো ছেলে এবং বিশিষ্ট সিনিয়র সাংবাদিক দৈনিক সমকাল পত্রিকার উল্লাপাড়া উপজেলা প্রতিনিধি কল্যান ভৌমিকের ছোট ভাই।

তিনি এর আগে নাটকে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৭ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত অনুশীলন নাট্যদলের অন্যতম প্রতিষ্ঠাতা ।

বাংলাদেশে পথনাটক আন্দোলন, বিশেষ করে উত্তরাঞ্চলে মুক্ত নাটক আন্দোলন গড়ে তোলার ক্ষেত্রে তাঁর ব্যাপক ভূমিকা রয়েছে। তিনি বীর মুক্তিযোদ্ধাও। মাত্র ১৫ বছর বয়সে ১৯৭১ সালে ৭ নং সেক্টরের অধীনে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে তিনি সক্রিয় অংশগ্রহণ করেন ।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর