শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ইসলামে সুন্দর সমাজ গঠনে শিষ্টাচারের গুরুত্ব

ইসলামে সুন্দর সমাজ গঠনে শিষ্টাচারের গুরুত্ব

সুন্দর, মার্জিত ও ভদ্র জীবন যাপনে আদব বা শিষ্টাচারের বিকল্প নেই। মানুষের জীবনে শিষ্টাচার এমন এক গুরুত্বপূর্ণ বিষয়, যা দ্বারা ব্যক্তির জীবন সুন্দর, সুশৃঙ্খল এবং পরিপাটি হয়। উত্তম সমাজ গঠনে শিষ্টাচারের গুরুত্ব অপরিসীম।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘‘নিশ্চয়ই উত্তম চরিত্র, ভালো ব্যবহার ও পরিমিত ব্যয় বা মধ্যপন্থা অবলম্বন করা নবুয়্যাতের পঁচিশ ভাগের এক ভাগ সমতুল্য।’ (আবু দাউদ)

এ আদব হলো দ্বীন ইসলামের সারবস্তু। আর ইসলাম মানুষকে আল্লাহর সঙ্গে, তাঁর রাসুলের সঙ্গে এবং অন্য সব সাধরণ মানুষসহ সব সৃষ্টির সঙ্গে বিনম্র আচরণ ও ভদ্রতা রক্ষা করার শিক্ষা দেয়।

তাই উত্তম ও আদর্শ সমাজ গঠনে আদব-কায়দার গুরুত্ব অপরিসীম। উত্তম চরিত্র, ভালো ব্যবহার, সুসভ্য জাতি গঠনের সর্বোত্তম উপায় ও উপকরণ হলো সভ্যতা ও ভদ্রতা বজায় রাখা।

হজরত আবদুল্লাহ ইবন আব্বাস রাদিয়াল্লাহু আনহু বলেন, ‘তুমি আদব বা শিষ্টাচার অন্বেষণ কর। কারণ, আদব হলো বুদ্ধির পরিপুরক, ব্যক্তিত্বের দলীল, নিঃসঙ্গতায় ঘনিষ্ঠ বন্ধু, প্রবাসজীবনের সাথী এবং অভাবের সময়ের সম্পদ।’

মানুষ কিভাবে পরস্পরের সঙ্গে ভাব-বিনিময় করবে; কিভাবে সালাম দিবে, অনুমতি নিবে এগুলোসহ দৈনন্দিন জীবনে চলাফেরা, কথাবার্তা, আনন্দ-বিনোদন, রোগ-শোক প্রকাশে রয়েছে ইসলামি শিক্ষা ও কায়দা কানুন জানা।

হজরত ওমর রাদিয়াল্লাহু আনহু বলেন, ‘তোমরা আগে সুসভ্য হও, তারপর জ্ঞান অর্জন কর।’

একজন মুসলিম কাঙ্খিত মানের ভদ্র ও সভ্য মানুষ হিসেবে দুনিয়ার জীবনে আত্মপ্রকাশ করবে এবং নিজেকে অন্যান্য জাতির চেয়ে ভিন্ন বৈশিষ্ট্যে প্রতিষ্ঠিত করতে সক্ষম হবে এটাই ইসলামের দাবি।

 যাতে সে ইসলামের সৌন্দর্যকে ব্যক্তি, পরিবার, সমাজ, রাষ্ট্র ও বিশ্বব্যাপী তুলে ধরতে পারে। তাইতো কেউ কেউ শিক্ষার চেয়ে আদব বা শিষ্টাচারের বিষয়টিকে অধিক গুরুত্ব দিয়ে থাকেন।

এক দার্শনিক তার অভিব্যক্তি প্রকাশ করেন বলেন, ‘আকল (বুদ্ধি) ছাড়া যেমন আদব হয় না; আবার আদব ছাড়া তেমনি আকলও হয় না।’ অর্থাৎ একটি আরেকটির পূরিপূরক।

সে কারণেই এক ব্যক্তি তার ছেলেকে উদ্দেশ্য করে বলেন, ‘তুমি তোমার আমলকে মনে করবে লবণ, আর তোমার আদবকে মনে করবে ময়দা।’ অর্থাৎ যেভাবে লবণ ও ময়দার স্বাভাবিক ও নিয়ন্ত্রিত মিশ্রণে সঠিক ও উত্তম খাবার তৈরি হয়।

পরিশেষে: সুন্দর সমাজ বিনির্মাণে প্রতিটি মানুষকে শিষ্টাচার ও ভদ্রতার প্রতি গুরুত্বারোপ করা জরুরি। কারণ সুন্দর ও ভদ্র আচরণই মানুষকে সুন্দরের প্রতি আকৃষ্ট করে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে আদব-কায়দা তথা শিষ্টাচারের প্রতি মনোযোগী হওয়ার তাওফিক দান করুন। আমিন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই